ঢোল বাজিয়ে বাদাম বিক্রি করে সংসার চালায় দৃষ্টি প্রতিবন্ধী রাজু দিনাজপুর সংবাদাতাঃ নিজ এলাকা সহ দেশের বিভিন্ন এলাকায় ভাওয়াইয়া মুর্শিদী সহ নানা গান গেয়ে বেড়ায় দৃষ্টি প্রতিবন্ধী রাজু মিয়া। তার গান শুনতে শুনতে যদি কেউ বলে আরেকটি গান শোনান তাহলে বলে উঠে এক প্যাকেট বাদাম ভাজা নেন আর গান শোনেন।

গান শোনার জন্য পয়সা লাগবে না শুধু এক প্যাকেট বাদাম ভাজা নেন তাহলেই হবে। এ ভাবেই ঢোল বাজিয়ে গান শুনিয়ে বাদাম বিক্রি করে সংসার চালায় দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার মাহমুদপুর (আমবাগান) গ্রামের মৃত রহমত আলীর ছেলে দৃষ্টি প্রতিবন্ধী রাজু মিয়া (২৫)।

রাজু মিয়া জানায় তিন ভাইয়ের মধ্যে সে বড়। অপর দুই ভাইয়ের পৃথক সংসার।নিজের বাড়ীর জায়গা ছাড়া তার কোন জমাজমি নাই। স্ত্রী ও মাকে নিয়ে তার আলাদা সংসার। বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে ঢোল বাজিয়ে গান শোনার মধ্যে দিয়ে সে বাদাম ভাজা বিক্রি করে। এ থেকে যা আয় হয় তা দিয়েই তাকে সংসার চালাতে হয়।

রাত পোহালে একটি বাজার ব্যাগে করে ৫ টাকা ১০ টাকা দামের বাদামের প্যাকেট ও কাঁধে ঢোল নিয়ে বের হতে হয়। বেচা কেনা শেষ হলে বাড়ী ফিরে যায়। উপজেলার দলারদরগা বাজারে এমন অবস্থায় তার সাথে দেখা হলে সে এসব কথা জানায়। হতদরিদ্র ও দৃষ্টি প্রতিবন্ধী হলেও সে কোন ভাতা পায় না। টোকেন হারিয়ে ফেলায় সে তার জাতীয় পরিচয় পত্রটিও পায় নাই বলে সে জানায়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য