আফগানিস্তানে দীর্ঘ ১৮ বছর ধরে চলা গন্তব্যহীন যুদ্ধের অবসান চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তালেবানদের সঙ্গে শান্তি আলোচনার প্রেক্ষিতে তিনি একথা বলেন। দেশটিতে শান্তি ফেরাতে দুটি আঞ্চলিক শক্তি রাশিয়া ও ভারতকেও সক্রিয় করতে চান ট্রাম্প।

শুক্রবার ট্রাম্প টুইটারে লিখেন, আমরা আফগানিস্তানে তাদের (তালেবান) উপর আঘাত হানতে প্রতি বছর ৫০ বিলিয়ন ডলার খরচ করছি। ১৮ বছরের দীর্ঘ যুদ্ধের পর এখন আমরা শান্তির জন্য আলোচনা করছি।

সিরিয়া ও আফগান যুদ্ধের অবসান ঘটাতে তিনি প্রতিশ্রুতিবদ্ধ বলেও উল্লেখ করেন ট্রাম্প। তিনি বলেন, সিরিয়া ও আফগানিস্তানে আমি জগাখিচুরি অবস্থা পেয়েছি। গন্তব্যহীন এই যুদ্ধে আমাদের বিপুল পরিমান অর্থ ব্যয় হচ্ছে এবং জীবনহানি ঘটছে। এই যুদ্ধের অবশ্যই চূড়ান্ত অবসান হওয়া উচিত।

এমন এক সময়ে ট্রাম্প এই মন্তব্য করলেন যখন আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খালিজাদের সঙ্গে তালেবানের একটি শান্তি আলোচনা চলছে। সপ্তাহব্যাপী আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে বলেও জানিয়েছেন খালিজাদ। যদিও আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি তার দেশ থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছেন।

তবে কবে নাগাদ আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সব সৈন্য প্রত্যাহার করে নেয়া হবে সে ব্যাপারে কোনো সময়সীমা এখনো ঘোষণা করেননি ট্রাম্প।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য