ভয়াবহ বায়ু দূষণের কবলে ব্যাংকক, ৪৩৭টি স্কুল বন্ধ ঘোষণাথাইল্যান্ডের রাজধানী ব্যাংককে তীব্র বায়ু দূষণের কারণে ৪৩৭টি স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে। শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে বুধবার (৩০ জানুয়ারি) এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

সম্প্রতি ব্যাংককে বায়ু দূষণের মাত্রা সবচেয়ে ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে। বাতাসে দূষণ কণার উপস্থিতি ২.৫ পিএম। দ্য ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্ট (একিউআইসিএন) এর তথ্য অনুযায়ী, ব্যাংককের এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) এখন ১৭০ এর কাছাকাছি। এতে বাতাস অস্বাস্থ্যকর হয়ে পড়েছে।

এর জন্য দায়ী করা হচ্ছে যানজট, অবাধ নির্মাণ কাজ, শস্য পোড়ানো এবং কারখানার দূষণকে। ব্যাংকক কর্তৃপক্ষ বাতাসকে দূষণমুক্ত করার প্রচেষ্টা চালালেও তা ব্যর্থ হয়েছে। কৃত্রিম বৃষ্টিপাত, যানবাহন কমিয়ে দেওয়া, রাস্তাঘাট পানিতে ভিজিয়ে দেওয়াসহ বেশ কিছু পদক্ষেপ নেওয়া হলেও তা খুব একটা কাজে আসেনি। কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, আগামী সোমবার (৪ ফেব্রুয়ারি)) পর্যন্ত এ দূষণ পরিস্থিতি চলবে।

বুধবার থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান ওচা ব্যাংককের গভর্নরকে ৪৩৭টি সরকারি স্কুল বন্ধ ঘোষণা করার নির্দেশ দেন। গভর্নর আসাউয়িন কোয়ানমুয়াং বলেন, ‘স্কুল বন্ধ ঘোষণা করে সমস্যা মোকাবিলার সিদ্ধান্ত নিয়েছি আমরা। কারণ, আমাদের আশঙ্কা এ অবস্থায় স্কুল করাটা মিশুদের জন্য বিপজ্জনক হতে পারে।’

আগামী ২৪ মার্চ থাইল্যান্ডে অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। ২০১৪ সালে সামরিক অভ্যুত্থানের পর এটাই প্রথম নির্বাচন। বায়ু দূষণের এ ভয়াবহ পরিস্থিতি নিয়ে রাজনৈতিক অঙ্গনও উত্তপ্ত রয়েছে। থাই রাকসা চার্ট পার্টির নেতা এক টুইটার বার্তায় অভিযোগ করেছেন, দূষণ মোকাবিলায় সেনা সরকার উল্লেখযোগ্য কোনও পদক্ষেপ নিচ্ছে না। তার দাবি, স্কুল বন্ধ ঘোষণা করা ছাড়াও আরও অনেক পদক্ষেপ নেওয়ার আছে। থাই রাকসা চার্ট পার্টি ‘দূষণ মাপা’র একটি অ্যাপস চালু করেছে। অন্য দলগুলো জনগণকে মাস্ক বিতরণ করছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য