কারিতাস দিনাজপুর অঞ্চল এর আলোর ঘর প্রকল্প’র সমাপনী অনুষ্ঠানদিনাজপুর সংবাদাতাঃ ৩০ জানুয়ারী বুধবার কারিতাস দিনাজপুর অঞ্চল এর মঙ্গলধ্যান মিলনায়তনে কারিতাস দিনাজপুর অঞ্চল এর আলোর ঘর প্রকল্প’র সমাপনী অনুষ্ঠান ও দিনব্যাপী বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আলোর ঘর প্রকল্প প্রত্যন্ত এলাকা’র অতি দরিদ্র জনগোষ্ঠী, সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টিকরণে ও উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষার মাধ্যমে বাংলাদেশে প্রাথমিক শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে ইউরোপিয়ন ইউনিয়ন ও কারিতাস ফ্রান্স এর অর্থায়নে কারিতাস বাংলাদেশ আলোঘর প্রকল্প বাস্তবায়ন করেছে।

এই আলোর ঘর প্রকল্পের কার্যক্রম ২০১১ সালের ২৭ নভেম্বর থেকে শুরু হয় এবং ২০১৯ সালের ২১ মার্চে সমাপ্ত হবে। প্রকল্পের উদ্দেশ্য সুবিধা বঞ্চিত ও সমাজের সবচেয়ে পিছিয়ে পড়া শিশুদের ক্ষমতায়ন, স্বাক্ষরতা হার বৃদ্ধি, আত্মনির্ভরশীলতা ও সামাজিক জনসংযোগের উন্নয়ন।

এই প্রকল্পে অধিনস্থ ২৪টি উপজেলায় ২০১টি শিক্ষাকেন্দ্র প্রতিষ্ঠা করা হয়, ২৫ হাজার ৫০২ শিক্ষার্থী ভর্তির সুযোগ নিশ্চিত করা হয়, বিষয়ভিত্তিক একীভূত শিক্ষা, শিক্ষণ-শিকন, মাতৃভাষাভিত্তিক পাঠদান প্রশিক্ষণ প্রদান, কমিউনিটির জনগণ সংঘবদ্ধ হয়েছে।

প্রাথমিক শিক্ষার স্তরে নৃ-তাত্তিক শিশুদের জন্য বাংলা ভাষার পাশাপাশি তাদের মাতৃভাষা শিক্ষা লাভের সুযোগ সৃষ্টি প্রদান, সান্তাল উঁরাও আদিবাসী শিশুদের জন্য তাদের নিজস্ব ভাষায় বই প্রকাশ ও বিতরণ, আলোর ঘর শিশু শিক্ষাকেন্দ্র মোট ১ হাজার ৯৮৪ জন (ছাত্র ৯৯৬ ও ছাত্রী ৯৮৮), আদিবাসীদের ঐতিহ্য সংরক্ষণ করা এবং প্রতিবন্ধী শিশুদের জন্য কার্যকরী একিভূত শিক্ষার সুযোগ সৃষ্টি করা হয়।

এসকল কার্যক্রম নিয়ে আলোর ঘর প্রকল্পটি দীর্ঘ প্রায় ৯ মাস উপরোক্ত কার্যক্রমগুলো পরিচালনা করে আসে। এসকল কার্যক্রমের সমাপ্তি উপলক্ষে কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় কারিতাস দিনাজপুর অঞ্চলের আঞ্চলিক পরিচাক যোগেন জুলিয়ান বেসরা এর সভাপতিত্বে বক্তব্য রাখেন বোচাগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার মরঞ্জন রায়, বিরামপুর উপজেলা শিক্ষা অফিসার মিনারা বেগম, হেড অব আলোর ঘর কারিতাস কেন্দ্রীয় অফিসের শিশির আঞ্জেল রোজারিও, কারিতাস দিনাজপুরের উপানুষ্ঠানিক শিক্ষা কর্মকর্তা দিলীপ কুমার সরকার, কারিতাস দিনাজপুর অঞ্চলের আরপিইসি সদস্য ফাদার যোসেফ মুর্মু সহ বিভিন্ন উপজেলা সহকারী শিক্ষা অফিসার, এনজিও কর্মকর্তা, আলোর ঘর স্কুলের শিক্ষকবৃন্দ, আলোর ঘর প্রকল্প কর্মী, কর্মকর্তা ও কারিতাস দিনাজপুর অঞ্চলের কর্মকর্তা- কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠান শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থা কর্মসূচী কর্মকর্তা উপজ্জল এক্কা এবং প্রতিবেদন উপস্থাপন করেন আঞ্চলিক ব্যবস্থাপক মাইকেল মার্ডী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য