নতুন সম্রাটের অভিষেকে এপ্রিলের ও মে ১০দিনের ছুটি জাপানেনতুন সম্রাট আকিহিতোর সিংহাসনে বসাকে স্মরণীয় করে রাখতে এপ্রিলের শেষ থেকে মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত জাপানে টানা ১০ দিনের বিরতিহীন ছুটি ঘোষণা করা হয়েছে।

বাবা আকিহিতো দায়িত্ব ছেড়ে দেওয়ায় ক্রাউন প্রিন্স নারুহিতোই জাপানের রাজপরিবারের প্রধানের দায়িত্ব নিতে যাচ্ছেন; ১ মে তার রাজমুকুট পরার কথা।

রয়টার্স বলছে, এপ্রিলের শেষ ও মে-র শুরুতে জাপানে এমনিতেই বেশ কয়েকদিন ছুটি থাকে। চাকরিজীবীদের মধ্যে এ সময়টি ‘সোনালী সপ্তাহ’ নামেই পরিচিত।

ছুটিগুলোর মাঝে মাঝে কর্মদিবসও থাকে; সম্রাটের অভিষেক উপলক্ষে ২৭ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত টানা ছুটি ঘোষণা করায় কেবল এ বছরই এর ব্যত্যয় ঘটতে যাচ্ছে।

এবারের টানা এ ছুটির ধাক্কায় দেশটির মুদ্রা ইয়েন ও শেয়ার বাজারের পরিস্থিতি কেমন দাঁড়ায় তা নিয়ে ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ দেখা যাচ্ছে।

বিশ্বের বৃহৎ অর্থনৈতিক কেন্দ্রগুলো সাধারণত এত লম্বা সময় বন্ধ থাকে না। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার পর দেশটির পুঁজিবাজার ৬দিন বন্ধ ছিল।

টানা এ ১০ দিনের ছুটি নিয়ে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে গ্রাহকদের আগে থেকেই সতর্ক করে দিতে বলেছেন পরামর্শকরা।

বয়স ও রুগ্ন স্বাস্থ্যের কারণে সম্রাট আকিহিতো ২০১৬ সালে দায়িত্ব ছেড়ে দেওয়ার আগ্রহ দেখান। কিন্তু জাপানের তখনকার আইনে সম্রাটের দায়িত্ব ছাড়ার কোনো বিধান না থাকায় তা ঝুলে গিয়েছিল। পরে ২০১৭ সালে এ সংক্রান্ত আইন পাস হলে আকিহিতো চলতি বছরের এপ্রিলে দায়িত্ব ছাড়ছেন বলে জানানো হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য