২দিনবাপী ব্র্যাক সিড ফার্মে বীজ আলুর মাঠ পরিদর্শন ও কর্মশালা-২০১৯ সম্পন্নদিনাজপুর সংবাদাতাঃ ব্র্যাক সিড ফার্মে বীজ আলুর মাঠ পরিদর্শন ও কর্মশালা-২০১৯ এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বিরলে ব্র্যাক সিড এন্ড এগ্রো এন্টারপ্রাইজের আয়োজনে ব্র্যাক সিড ফার্মে বীজ আলুর মাঠ পরিদর্শন ও কর্মশালা-২০১৯ এর ২দিনব্যাপী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

সমাপনী দিনে দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে আসা প্রায় ৪শতাধিক কৃষকরা আলু বীজ খামার পরিদর্শন করেন। এসময় তাদের বৈজ্ঞানিক চিন্তা চেতনায় বিভিন্ন আলু বীজের উদ্ভাবন পদ্ধতি সম্পর্কে অবহিত করেন ব্র্যাক সিডের কর্মকর্তা ও বৈজ্ঞানিকরা।

ব্র্যাকের উৎপাদন ও গবেষনা বিভাগের ডিজিএম কৃষিবিদ আজিজুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ব্র্যাক সীডের প্রধান জেকে মাসুদ ।

প্রধান অতিথি বলেন, টিস্যুকালচার পদ্বতিতে আমাদের দেশে আলুর গড় উৎপাদন হেক্টরে প্রায় ১৯ টন সেখানে ব্র্যাকের বীজ আলু ব্যবহার করে কৃষকরা হেক্টরের ৩০ থেকে ৩৫ টন পর্যন্ত ফলন পায়।

ব্র্যাকের বীজ আলু ভাইরাস মুক্ত। কৃষকদের মাঝে এই পদ্বতি দিনে দিনে জনপ্রিয়তা পাচ্ছে।

তিনি জানান , গাজিপুর ও দিনাজপুর বিরলে ব্র্যাকের নিজস্ব দুইটি টিস্যুকালচার ল্যাব যার মধ্যে একটি হচ্ছে এশিয়ার অন্যতম এবং সর্বাধুনিক ল্যাব। অনুষ্ঠানটি পরিচালনা করেন ব্র্যাক সিড দিনাজপুর অঞ্চলের রিজিওনাল ম্যানেজার মোঃ আনিসুর রহমান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য