দিনাজপুরে মডেল আলু চাষীদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিতদিনাজপুর সংবাদাতাঃ মডেল আলু চাষীদের নিয়ে দিনাজপুরের বিরল উপজেলায় ব্র্যাকের ফার্মে অনুষ্টিত হলো ব্র্যাক আলু বীজ মাঠ পরিদর্শন ও কর্মশালা। সারা দেশ থেকে ৫ শতাধিক মডেল আলু চাষী অনুষ্টানে অংশ নেন।

আজ রোববার সকালে মডেল আলু চাষীদের ব্র্যাক টিস্যুকালচার পদ্বতিত্বে উৎপাদিত প্লান্টলেট এবং ফাউন্ডেশনে বীজ তৈরী কওে তা সরাসরি ল্যাব এবং মাঠ পরিদর্শনের মাধ্যমে দেখানো হয়। পওে ব্র্যাক অডিটরিয়ামে আধুনিক আলু চাষাবাদের উপর এক কর্মশালা অনুষ্টিত হয়। ব্র্যাকের উৎপাদন ও গবেষনা বিভাগের ডিজিএম কৃষিবিদ আজিজুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ব্র্যাক সীডের প্রধান জেকে মাসুদ ।
[ads1]
প্রধান অতিথি বলেন, টিস্যুকালচার পদ্বতিতে আমাদের দেশে আলুর গড় উৎপাদন হেক্টরে প্রায় ১৯ টন সেখানে ব্র্যাকের বীজ আলু ব্যবহার করে কৃষকরা হেক্টরের ৩০ থেকে ৩৫ টন পর্যন্ত ফলন পায়। ব্র্যাকের বীজ আলু ভাইরাস মুক্ত। কৃষকদের মাঝে এই পদ্বতি দিনে দিনে জনপ্রিয়তা পাচ্ছে।

তিনি জানান , গাজিপুর ও দিনাজপুর বিরলে ব্র্যাকের নিজস্ব দুইটি টিস্যুকালচার ল্যাব যার মধ্যে একটি হচ্ছে এশিয়ার অন্যতম এবং সর্বাধুনিক ল্যাব।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য