প্রেসিডেন্ট মাদুরোকে আট দিনের আল্টিমেটামভেনেজুয়েলার বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে আট দিনের মধ্যে নতুন করে নির্বাচন ঘোষণা দেওয়ার আল্টিমেটাম দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের প্রভাবশালী দেশগুলো। খবর বিবিসির।

জার্মানি, ফ্রান্স ও স্পেন, যুক্তরাজ্য জানিয়েছে আট দিনের মধ্যে নতুন করে নির্বাচনের ঘোষণা দেওয়া না হলে বিরোধী নেতা হুয়ান গুয়াইদোকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেবে তারা।

গত বুধবার ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে সরকারবিরোধী এক বিক্ষোভের সময় বিরোধী নেতা হুয়ান গুয়াইদো বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবৈধ উল্লেখ করে নিজেকে নতুন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন।

গুয়াইদোর এমন ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় সঙ্গে সঙ্গে তাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেন। এছাড়াও আরো কয়েকটি লাতিন আমেরিকান দেশ গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

অন্যদিকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রতি সমর্থনের কথা ঘোষণা করেছে রাশিয়া, চীন, মেক্সিকোসহ আরো কয়েকটি দেশ।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ টুইটারে বলেছেন, ‘লাতিন আমেরিকার প্রতি স্পেনের দায়িত্ব আছে। আমাদের লক্ষ্য সরকার পরিবর্তন বা সরিয়ে দেওয়া নয়। আমরা ভেনেজুয়েলায় গণতন্ত্র এবং অবাধ নির্বাচন চাই’।

অন্যদিকে প্রায় একই ধরনের বিবৃতি দিয়েছে ফ্রান্স ও জার্মানি। এসব দেশের পক্ষ থেকে নতুন করে নির্বাচন দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট ভেনেজুয়েলার নির্বাচনকে ব্যাপকভাবে ত্রুটিপূর্ণ হিসেবে আখ্যায়িত করেছেন।

তবে রাশিয়ার মাদুরো সরকারের প্রতি সকল ধরণের সমর্থন থাকবে বলে জানিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য