আসামে নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা জুলাইয়েআসামের চূড়ান্ত নাগরিকপঞ্জি প্রকাশের দিনক্ষণ ঠিক করে দিয়েছে ভারতের সুপ্রিমকোর্ট। চলতি বছরের ৩১ জুলাইয়ের মধ্যে এ তালিকা করতে হবে। এবং এরপর আর সময় বাড়ানো হবে না। বৃহস্পতিবার এ আদেশ দেয়া হয় বলে জানিয়েছে এনডিটিভি।

বাংলাদেশ থেকে কথিত অনুপ্রবেশকারী চিহ্নিত করতে এ তালিকা তৈরি করা হয়।

২০১৮ সালের জুলাইয়ে আসামে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন বা নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়া প্রকাশিত হয়। তাতে দেখা যায় প্রায় ৪০ লক্ষ মানুষের নাম বাদ পড়েছে। যাদের বেশিরভাগই বাংলাভাষী মুসলিম। তাদের অবৈধ বাংলাদেশি হিসেবে দেখা চায় বিজেপি।

তালিকাটির ব্যাপারে অভিযোগ জানানো এবং সংশোধনের আবেদন করার শেষ সময় দেয়া হয় ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। এখন যাচাই-বাছাই শেষে ৩১ জুলাইয়ের মধ্যে তালিকা চূড়ান্ত করার নির্দেশ দেয়া হলো।

আসামে নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা জুলাইয়ে

মোট ৩.২৯ কোটির মধ্যে ২.৮৯ কোটি মানুষের নাম ওঠে তালিকায়। বিরোধীদের অভিযোগ, মুসলিমদের দেশছাড়া করতে আসামে এই পন্থা নিয়েছে বিজেপি সরকার। অভিযোগ অস্বীকার করে বিজেপির দাবি, বৈধ নাগরিকদের চিহ্নিত করতেই তারা এই উদ্যোগ নিয়েছেন।

আসামে তালিকা ঘোষণার পর রাজস্থান, পশ্চিমবঙ্গসহ সারা ভারতেও একই ধরনের তালিকা তৈরি করে ‘অবৈধ বাংলাদেশি’ তাড়ানোর অভিযান শুরুর ঘোষণা দিয়েছেন বিজেপির প্রধান অমিত শাহ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য