তারাগঞ্জে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠিানে মা সমাবেশ অনুষ্ঠিতসিরাজুল ইসলাম বিজয়, তারাগঞ্জ(রংপুর) থেকেঃ রংপুর জেলার তারাগঞ্জ উপজেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে মা সমাবেশ অনুষ্ঠিত হয়।

বুধবার ও সপ্তাহব্যাপী উপজেলার ভীমপুর দারুসসুন্নত দাখিল মাাদ্রাসা, সয়ারকাজীপাড়া স্কুল এন্ড কলেজ তারাগঞ্জশিশুনিকেতন ও চিলাপাক উচ্চ বিদ্যালয়ে বেসরকারী সংস্থামহিদেব যুব সমাজ কল্যাণ সমিতি (এমজেএসকেএস) কর্তৃক বাস্তবায়নাধীনওয়াশ ইন স্কুল প্রকল্পের সহযোগিতায় উক্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সকল শিক্ষার্থী তাদেরমা, এসএমসি ও পিটিএকমিটিরিসদস্যবৃন্দ, শিক্ষক-শিক্ষিকা, স্থানীয়গণ্যমান্য ব্যক্তিবর্গ সহসহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষাঅফিসার উপজেলাপরিবার-পরিকল্পনাকর্মকর্তা ওয়াশ ইন স্কুল প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ও অন্যান্য কর্মকর্তাবৃন্দউপস্থিত ছিলেন। সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তাঁর বক্তব্যে মা’দেরকে বলেন সন্তানদেরকে শুধু বিদ্যালয়ে পাঠিয়ে দিয়েইতাদের দায়িত্ব শেষ নয়।

নিয়মিত তারা উপস্থিত থাকে কিনা শিক্ষা প্রতিষ্ঠানে সে বিষয়ে খোঁজ-খবর রাখা, ছেলে মেয়েদের নিয়মিত স্বাস্থ্য বিধি চর্চা নিশ্চিত করা। স্কুলে শিক্ষক-শিক্ষিকাগণের সাথে নিয়মিত যোগাযোগ করে লেখাপড়ার খোঁজ- খবর নিতেহবে। তিনি আরও বলেন- ছেলে-মেয়েদের একাডেমিক শিক্ষার পাশাপাশি স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধি করা ও নৈতিকশিক্ষার ব্যাপাওে যত্নশীল হতে হবে।

উপজেলাপরিবার-পরিকল্পনা কর্মকর্তা হোসনেআরা বক্তব্যে সকলের উদ্দেশ্যে বিশেষ করে মায়েদেরকে বলেন- ছেলে-মেয়েদেরকে নিয়মিত স্কুলেপাঠাতে হবে। সন্তান কোথায় যাচ্ছে সঙ্গি হিসেবে কার সাথে মেলামেশা করছে এসব ব্যাপাওে নজরদারী রাখতে হবে। তিনিআরওবলেন- সুস্থ জাতিগঠনে সন্তানদেরকে সু-স্বাস্থ্যের অধিকারী করা সকল বাবা-মা’রকর্তব্য।

আর এজন্য জরুরী প্রয়োজনে তাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তিনি কিশোরী শিক্ষার্থী ও মা’দেও উদ্দেশ্যে বলেন, মেয়েদের ঋতু বা মাসিক কালীন সময় তাদের উপর বিশেষ সতর্ক দৃষ্টি রাখতে হবে। যাতে তারা মাসিককালীন সময়ে নোংরা নেতা বা ময়লা কাপড় ব্যবহার না করে।

এতে ভবিষ্যতে জরায়ুতে বড়ধরণের সংক্রমণের আশংকা থেকে যায়। তাই তিনি মাসিককালীন সময়েমা-মেয়ে উভয়েরই স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের পরামর্শ প্রদান করেন। পাশাপশি মাসিককালীন সময়ে মা এবং মেয়ে উভয়কেই পরিস্কার-পরিচ্ছন্ন ও পুষ্ঠিকর খাবার গ্রহণের জন্য বলেন।

মাসিককালীন সময়ে অপরিচ্ছন্ন থাকার কারণে যে সকল সমস্যা বা রোগের উদ্ভব হয় সে সকল রোগ সম্পর্কে তিনি মায়েদেরকে বিস্তারিত বলেন। অনুষ্ঠানে যেসকল মাতাদের ছেলে মেয়েদের সু-স্বাস্থ্যেও বিষয়ের পাশপাশি লেখাপড়ার ক্ষেত্রে অবদান রেখে চলেছেন এমন মায়েদেরকে নির্বাচিত করে পুরস্কৃত করা হয়।

উক্ত মা সমাবেশ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- এসএমসি ও পিটিএ সদস্যবৃন্দ শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, স্থানীয়গণ্যমান্য ব্যক্তিবর্গ, ওয়াশ ইন স্কুলের ওয়াশ প্রমোশন অফিসার, টেকনিক্যাল অফিসার- মনিটরিং ও প্রকল্প ব্যবস্থাপক শফিকুল আলম প্রমুখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য