দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা ভূমি অফিস চত্তরে এক মতবিনিময় সভাস্টাফ রিপোর্টারঃ ভূমি অফিষকে দালাল মুক্ত করে, ভূমি অফিসের সকল অনিয়ম দুর্নীতি মুক্ত করা হবে বলে, ঘোষানা দিয়েছেন দিনাজপুর জেলা প্রশাসক মাহমুদুল আলম।
আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১ টায় দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা ভূমি অফিস চত্তরে, ভুমি মালিকদের সাথে ভুমিসেবা সহজিকরণ ও চলমান সংকট নিরসন বিষয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই ঘোষনা দেন।

জেলা প্রশাসক মাহমুদুল আলম বলেন, ভূমি অফিসের দির্ঘদিনের যে অনিয়ম দুর্নীতির সংস্কৃতি হয়ে আসছে, সেই অনিয়ম গুলো বেশি হয়, ভূমির দালালদের মাধ্যমে। এই ভূমি অফিসের দালালেরা স্থানীয় কিছু ভূমি দস্যুদের সাথে সখ্যতা গড়েতুলে ভূমি অফিসের কতিপয় কর্মকর্তাকে ভিভিন্ন ভাবে লোভে ফেলিয়ে, তারা বিভিন্ন অপকর্ম করে, আর এর দায় পড়ে সারা ভূমি অধিদপ্তরের উপর। এই জন্য ভূমি অফিসের অনিয়ম দুর্নীতি দুর করতে হলে আগে ভূমি অফিসকে দালাল মুক্ত করতে হবে।

জেলা প্রশাসক আরো বলেন ভূমি মালিকেরা নিজে এসে আবেদন করবেন, তাদের পক্ষে আর কারো অফিসে আসা যাবেনা, কেবলমাত্র তাদের আত্মিয় স্বজন ছাড়া। যারা অন্যর কাজ নিয়ে ভূমি অফিসে আসে, তারায় দালাল। এদরকে চিহ্নিত করে আইনের আওতায় নিতে হবে।

এসময় ফুলবাড়ী উপজেলার দির্ঘদিনের অর্পিত ”খ” তপশিল ভুক্ত জমির চলমান বিচারের অপেক্ষায় থাকা প্রায় ৫ হাজারের অধিক মামলা দু’এক মাসের মধ্যে সমাধান করার আশ^াস দেন ভূমি মালিকদের।
উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরীর সভাপতিত্বে, মতবিনিময় সভায় অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব্য) মাহাবুবুর রহমান, ফুলবাড়ী থানার ওসি শেখ নাসিম হাবিব ও স্থানীয় ভুমি মালিকগণ।

উল্লেখ্য ফুলবাড়ী উপজেলা দির্ঘদিন থেকে অর্পিত ”খ” তপশিল বর্নিত জমির মামলা নিয়ে, ভূমি মালিকদের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে, এরই মধ্যে এক ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তাকে লাঞ্চিত করার ঘটনা ঘটেছে, এই ঘটনায় ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তারা কর্মবিরতীর মত কর্মসুচি পালন করেছে। বিভিন্ন ঘটনায় ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের সাথে, ভূমি মালিকদের মতবিরোধ সুষ্টি হলে, তা নিরসসের জন্য গতকাল মঙ্গলবার ভূমি মালিকদের সাথে মতবিনিময় করেন দিনাজপুর জেলা প্রশাসক।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য