দিনাজপুরে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরন বিষয়ক অবহিতকরন কর্মশালাদিনাজপুর সংবাদাতাঃ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭(সার্বক্ষনিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরন বিষয়ক অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন এমসিএইচ সার্ভিসেস ইউনিটের আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

রবিবার বেলা ১১টায় দিনাজপুর শিশু একাডেমীর মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ ঘন্টা চলমান নিরাপদ স্বাভাবিক প্রসব সেবাকে আরো জোরদার করার বিষয়ে গুরুত্ব দেয়া হয়। মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রাতিষ্ঠানিক (হাসপাতাল, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র) প্রসবকে উৎসাহিত করার লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়।

এতে বানিজ্যিক হাসপাতালে করা অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশনের হার কমবে বলে মত দেন আলোচকরা।

স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধিদের সম্পৃক্ততায় আরো বেশী মা যাতে প্রসব সেবাসহ অন্যান্য সেবা সহজে পেতে পারেন সেদিকেও গুরুত্বারোপ করা হয়।

এ কর্মশালার মধ্য দিয়ে অবগত হয়ে আগামীতে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রকে শক্তিশালী করে স্বাভাবিক প্রসব সেবা নিশ্চিত করনে সর্বাত্মক সহযোগিত করবেন বলে আশ্বাস দেন উপস্থিত ইউপি চেয়ারম্যান, নির্বাচিত মহিলা সদস্যসহ সংশ্লিষ্ট অন্যরা।

অবহিতকরন কর্মশালায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক, এডিএম মোঃ জয়নাল আবেদীন। স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপপ্তর দিনাজপুরের ইপপরিচালক ডাঃ এএম নুরুল ইসলাম চৌধুরী। কর্মশালার প্রেজেন্টেশন করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন এমসিএইচ সার্ভিসেস ইউনিটের উপপরিচালক ডাঃ তৃপ্তি বালা।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ২৫০ শয্যাবিশিষ্ট সদর হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ আহাদ আলী, সদর উপজেলা চেয়ারম্যান ফরিদুল ইসলাম, সিভিল সার্জন ডাঃ আবদুল কুদ্দুস, প্রেসক্লাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরুজুল ইসলাম, সদও উপজেলা ভাইস চেয়ারম্যান হাসমিন লুনা প্রমুখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য