03. Abbasছয় জাতিগোষ্ঠীর সঙ্গে নতুন করে আলোচনায় জেনেভা চুক্তির সব বিষয় নিয়ে কথা হয়েছে বলে জানিয়েছেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি। গত নভেম্বরে দু’পক্ষের মধ্যে অন্তবর্র্তী জেনেভা চুক্তি সই হয়েছিল।
সে চুক্তিকে স্থায়ী রূপ দেয়ার লক্ষ্যে মঙ্গলবার থেকে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আবার আলোচনা শুরু করেছে ছয় জাতিগোষ্ঠী ও ইরান। জার্মানি এবং জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশকে নিয়ে ছয় জাতিগোষ্ঠী গঠিত।
গত নভেম্বরে স্বাক্ষরিত ছয় মাসব্যাপী চুক্তি চলতি বছরের ২০ জানুয়ারি থেকে বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। আব্বাস আরাকচি বলেছেন, এবারের আলোচনা শেষ হওয়ার সময়সীমা নিয়ে মতভেদ থাকলেও তিনি মনে করছেন, ছয় মাসেরও কম সময়ের মধ্যে স্থায়ী চুক্তি সই করা সম্ভব। ভিয়েনায় প্রথমদিনের আলোচনা ‘ফলপ্রসূ, গঠনমূলক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে’ অনুষ্ঠিত হয়েছে বলে তিনি জানান।
চলতি আলোচনায় ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধের বিষয়ে কোনো আলোচনা করবে না বলে জানান উপ-পররাষ্ট্রমন্ত্রী আরাকচি। তিনি বলেন, ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ বন্ধ বা স্থগিত করা হবে না, তবে এর মাত্রা নিয়ে আলোচনা হতে পারে।
ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সম্প্রতি যে মন্তব্য করেছেন তার সমালোচনা করেন আরাকচি। তিনি বলেন, শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি পরিচালনার ক্ষেত্রে ইরান কোনোকিছু লুকিয়ে রাখেনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য