দিনাজপুর সংবাদাতাঃ আগামী ২ ফেব্রুয়ারী শনিবার হতে অনুষ্ঠিত হবে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এবারে এসএসসি পরীক্ষায় ১ লাখ ৯৬ হাজার ৭২৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

গতবারের চেয়ে এবারে পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার ৮৬৬ জন। গতবারে পরীক্ষার্থী ছিল ১ লাখ ৮৬ হাজার ৮৬০ জন।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এই শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত রংপুর বিভাগের ৮টি জেলার ২ হাজার ৬২৫টি স্কুল হতে ১ লাখ ৯৬ হাজার ৭২৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

এর মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৮৫ জন ও ছাত্রী ৯৫ হাজার ৬৪১ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ৬২ হাজার ৬০৬, অনিয়মিত ৩৩ হাজার ৭২৮ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ৩৯২ জন।

বিজ্ঞান বিভাগে মোট ৮৮ হাজার ৮৭৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৫১ হাজার ২২৫ জন ও ছাত্রী ৩৭ হাজার ৬২৮, মানবিক বিভাগে ১ লাখ ২ হাজার ৭১২ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪৬ হাজার ৪২ জন ও ছাত্রী ৫৬ হাজার ৬৭০ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৫ হাজার ১৩৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩ হাজার ৭৯২ জন ও ছাত্রী ১ হাজার ৩৪৩ জন।
মোট পরীক্ষার্থীর মধ্যে সকল বিষয়ে পরীক্ষার্থী ১ লাখ ৬৪ হাজার ৪৯৪ জন, এক বিষয়ের পরীক্ষার্থী ২২ হাজার ৫৭ জন, দুই বিষয়ে ৭ হাজার ৬৯২ জন, তিন বিষয়ে ১ হাজার ৯৮৭ জন ও চার বিষয়ে ৪৯৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

জেলাভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা রংপুর জেলায় ৩৬ হাজার ১৮৫ জন, গাইবান্ধায় ২৬ হাজার ১১৭ জন, নীলফামারীতে ২২ হাজার ৭১৫জন, কুড়িগ্রামে ২৩ হাজা ৫৯ জন, লালমনিরহাটে ১৫ হাজার ৯১১, দিনাজপুরে ৩৮ হাহার ১২৬, ঠাকুরগাঁয়ে ২০ হাজার ২৫৮ জন ও পঞ্চগড় জেলায় ১৪ হাজার ৩৫৫ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষে অন্যান্য বারের মত এবারেও বিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বোর্ডের নিজস্ব কর্মকর্তাদের সমন্বয়ে ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। সুষ্ঠু ও নকলমুক্ত পরীক্ষা গ্রহণের লক্ষ্যে প্রতিটি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে ১৪৪ ধারা বলবৎ থাকবে। এছাড়া পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে বলে তিনি জানান।

উল্লেখ্য, দিনাজপুর শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার পর এটি শিক্ষাবোর্ডের অধীনে ১১তম এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য