আগাম মুকুলে ছেয়ে গেছে আমগাছমাসুদ রানা পলক, ঠাকুরগাঁওঃ চলছ‌ে শীত‌ের ভরা ম‌ৌসুম। এই শীত‌ের ভরা ম‌ৌসুম‌ে ঠাকুরগাঁওয়ে কিছু আম গাছ‌ে আগাম মুকুলের দ‌েখা মিল‌েছ‌ে।

সাধারনত মাঘের মাঝামাঝিতে আমের মুকুল দেখা যায়। এবার পৌষের মাঝামাঝি থেকেই গাছে গাছে আমের মুকুল দেখা যাচ্ছে। শীতের প্রকোপ কম থাকায় আগাম মুকুল দেখা যাচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ঠাকুরগাঁওয়ের শহরের বেশ কয়েকটি আমগাছ ও রাণীশংকৈল পৌরশহর। উপজেলার বলিদ্বাড়া গ্রামের কয়েকটি আম গাছে এমন চিত্র দেখা গেছে। আমগাছে আগাম আমমুকুলের এমন চিত্র দেখে অনেকে খুশি।

তবে মুকুলের পরিমাণ কম হলেও এর সৌরভ ছড়িয়ে পড়ছে বাতাসে। কয়েক দিনের মধ্যেই গাছগুলো আমের মুকুলে ছেয়ে যাবে। এদিকে মুকুল আসার আগে থেকেই বাগান পরিচর্যা করছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা।

বাগান মালিকরা জানান, পৌষের মাঝামাঝিতে গাছে মুকুল দেখে তারা বুঝছেন এবার আগাম আমের মৌসুম শুরু হচ্ছে।

আগাম মুকুল দেখে আম চাষিরা অনেকে খুশি হলেও কৃষি কর্মকর্তারা বলছেন, শীত বিদায় নেওয়ার আগেই আমের মুকুল আসা ভালো নয়। এখন ঘন কুয়াশা পড়লে আগেভাগে আসা মুকুল ক্ষতিগ্রস্ত হবে, যা ফলনেও প্রভাব ফেলবে।

রানীশংকৈলের আম চাষী সবুজ ইসলাম জানান, তিনি আম গাছের প্রাথমিক পরিচর্যা শেষ করেছেন। মুকুলের মাথাগুলোকে পোকা-মাকড়ের আক্রমণ থেকে রক্ষার জন্য ওষুধ স্প্রে করা হচ্ছে। প্রায় গাছেই আমের মুকুল আসা শুরু হয়েছে। তবে গুটি ও লখনা জাতই বেশি। তিনি আশা করছেন এবার আমের ফলন ভালো হবে।

এ প্রসঙ্গে রানীশংকৈল উপজ‌েলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দ‌েবনাথ বল‌েন, শীত‌ের ভরা ম‌ৌসুম‌ে আম গাছ‌ে আমমুকুল আসা অসাভাবিক । দু-একটি গাছ‌ে এখন পর্যন্ত মুকুল দ‌েখা যাচ্ছে য‌েটি আসল‌ে অসমের মুকুল। শারীরবৃত্তীয় কিছু এক্টিভিটিসের জন্য আমগাছ‌ে অসময়‌ে আগাম মুকুল দেখা য‌েত‌ে পার‌ে।

শীত‌ের তীব্রতা বাড়ল‌ে এবং ঘনকুয়াশার কারণ‌ে এই মুকুল না থাকার সম্ভাবনা ব‌েশি। শীত‌ের তীব্রতা আর ঘনকুয়াশার কারণ‌ে আগাম মুকুলের অন‌েক ক্ষতি হয়,যার ফল‌ে ফলন‌েও প্রভাব পড়‌ে।

তব‌ে যদি আবহাওয়ার পরির্বতন হয় তাহল‌ে ভাল ফলন‌ের সম্ভাবনা রয়‌েছ‌ে এবং য‌েসব গাছ‌ে মুকুল এস‌েছ‌ে স‌েসব গাছ থ‌েক‌ে আগাম ফলন পাওয়া যাবে। তব‌ে তিনি এও বল‌েন,সময়মতা‌ে দুটি স‌েচ ও সার গাছ‌ের গা‌েড়ায় দ‌েওয়ার ফল‌ে এমন চিত্র দ‌েখা য‌েত‌ে পার‌ে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য