ডিআর কঙ্গোতে জাতিগত সহিংসতায় একমাসে নিহত ৯০০আফ্রিকার দেশ ডিআর কঙ্গোতে ডিসেম্বর মাসে জাতিগত সহিংসতায় অন্তত ৮৯০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। নির্ভরযোগ্য সূত্র রয়েছে দাবি করে তারা জানায়, বানুনু ও বাতেন্দে সম্প্রদায়ের মধ্যে এই সহিংসতা হয়।

জাতিসংঘের মানবাধিকার দফতর জানায়, ওই এলাকার বেশিরভাগ মানুষই বাস্তুচ্যুত হযেছেন। এই সহিংসতায় পিছিয়ে দেওয়া হয়েছে ৩০ ডিসেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা থাকা প্রেসিডেন্ট নির্বাচন।

১৬-১৮ ডিসেম্বর পর্যন্ত এই তিনদিনই মূলত সহিংসতা হয়। জাতিসংঘ জানিয়েছে, সেসময় প্রায় ৪৬৫টি বাড়ি ও ভবন পুড়িয়ে দেওয়া হয় কিংবা ভেঙে ফেলা হয়। এর মধ্যে দুটি প্রাথমিক স্কুল, একটি স্বাস্থ্য কেন্দ্র, স্বাস্থ্য পোস্ট, একটি বাজার ও দেশটির স্বাধীন নির্বাচন কমিশন ভবনও রয়েছে।

ঘরহারা প্রায় ১৬ হাজার মানুষ কঙ্গো নদী পাড়ি দিয়ে রিপাবলিক অব কঙ্গোতে আশ্রয় নিয়েছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশলেত বলেন, ‘এই সহিংসতার তদন্ত করে দোষীদের অবশ্যই শাস্তির আওতায় আনতে হবে।

জাতিসংঘের প্রতিবেদনে ৮২ জন আহতের কথা জানালেও প্রকৃত সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে। এই বিষয়ে তদন্ত শুরু করা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার দফতর।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য