সৌদিতে যাচ্ছে কানাডার অস্ত্র, ব্যবহার হতে পারে ইয়েমেনেকানাডা থেকে সৌদি আরবের পথে ট্যাংক এবং সাঁজোয়া যানের একটি বিশাল চালান পাঠানো হয়েছে। ইয়েমেনের বিরুদ্ধে বর্বর সৌদি আগ্রাসনে এগুলো ব্যবহার করা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর কানাডার সংবাদমাধ্যম সিবিসির।

সৌদি আরবের সঙ্গে কানাডার ১,৩০০ কোটি ডলারের অস্ত্রচুক্তি স্থগিত করতে অটোয়া প্রস্তুত রয়েছে বলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘোষণা দেওয়ার পরও এসব সামরিক অস্ত্র ও সরঞ্জাম সরবরাহ করা হলো।

কানাডার অস্ত্র নির্মাতা সংস্থা ‘জেনারেল ডাইনামিক ল্যান্ড সিস্টেম’ সৌদি আরবকে ৭৪২টি ট্যাংক ও সাঁজোয়া যান দেওয়ার চুক্তি করেছে। দারিদ্রপীড়িত ইয়েমেনের বিরুদ্ধে যখন সৌদি আরব বর্বর সামরিক আগ্রাসন অব্যাহত রেখেছে রিয়াদ সরকারকে তখন কানাডা এসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিচ্ছে। ২০১৪ সালে মার্কিন কোম্পানি জেনারেল ডাইনামিকের কানাডা শাখা এই চুক্তি করেছিল।

সৌদিতে যাচ্ছে কানাডার অস্ত্র, ব্যবহার হতে পারে ইয়েমেনে

রবিবার একটি কার্গো জাহাজ ট্যাংক ও সাঁজোয়া যান নিয়ে কানাডার সেন্ট জন বন্দর থেকে সৌদি আরবের পথে রওনা দেয়। এর আগে বৃষ্টি ও ঘন কয়াশা উপেক্ষা বহু মানুষ এসব অস্ত্র পাঠানোর বিরুদ্ধে সেখানে বিক্ষোভ করেন। তাদের বিক্ষোভের কারণে কার্গো জাহাজটি ছাড়তে একদিন দেরি করে।

গত অক্টোবর মাসে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো বলেছিলেন, তাদের অস্ত্র যদি সৌদি আরব অপব্যবহার করে তাহলে রিয়াদের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করে দিতে প্রস্তুত রয়েছে তার সরকার। আর এই ঘোষণার পরও তিনি রিয়াদের কাছে অস্ত্র পাঠালেন যদিও ইয়েমেনে হামলা বন্ধ করেনি সৌদি আরব।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য