ফুলবাড়ীতে শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে বৃদ্ধ ও শিশুরাষ্টাফ রিপোটার: দিনাজপুরের ফুলবাড়ীতে গত কয়েক দিন থেকে বেড়েছে শৈত প্রবাহ, বিকাল থেকে পরের দিন সকাল ১০ টা পর্যন্ত কুয়াশায় ঢেকে থাকে পথ-ঘাট, প্রচন্ড ঠান্ডার কারনে শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানা গেছে গত দুই দিনে শতি জনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে, এদের মধ্যে শিশু ও বৃদ্ধই বেশি।

হিমালয়ের পদদেশে অবস্থিত দেশের উত্তরাঞ্চলের জেলা দিনাজপুর, সে কারনেই এ জেলায় ফুলবাড়ী উপজেলাসহ আশপাশের উপজেলা গুলোতে শুরু হয়েছে হাড় কাঁপানো শীত।

ফুলবাড়ীসহ বেশ কিছু একালায় শীতে কাবু হয়ে পড়েছে সাধারণ মানুষ। শীতের প্রকোপ বাড়ার সাথে সাথে বাড়ছে শীত জনিত রোগের প্রকোপ, বেশি আহ্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা।

উপজেলা স্বাাস্থ্য ও পরিবাবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার নুরুল ইসলাম বলেন, প্রতিদিন ৮ থেকে ১০ জন রোগী শীত জনিত রোগে আক্রান্ত হয়ে বিভিন্ন এলাক থেকে চিকিৎসা নিতে আসছেন, এদের মধ্যে শিশু ও বৃদ্ধই বেশি।

তিনি বলেন প্রতি সপ্তাহে গড়ে ২৫-৩০জন বৃদ্ধ ও শিশু রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হচ্ছেন। স্বাস্থ্য কমপ্লেক্সএর সাধ্য অনুযায়ী ওষুধ ও চিকিৎসা সেবা দেয়া হচ্ছে এতে তারা দু’একদিনেই সুস্থ্য হয়ে বাড়ী ফিরছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ভারপ্রাপ্ত আবাসীক মেডিকেল অফিসার সঞ্জয় প্রসাদ গুপ্ত বলেন গত দুই দিনে প্রায় শতাধিক রোগী শীত জনিত রোগের চিকিৎসা নিতে এসেছে, এদর মধ্যে অনেককে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে, চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে যারা বেশি আক্রান্ত তাদের ভর্তি করে চিকিৎসা দেয়া হচ্ছে।

আবাসীক মেডিকেল অফিসার ডাক্তার সঞ্চয় কুমার গুপ্ত বলেন গত ডিসেম্বর মাসে শিশু ভর্তি হয়েছিল মোট ৩৫২ জন। তাদের মধ্যে ১৫০ জন ডায়রিয়া ৩৮ জন নিমুরিয়া, জ্বর সর্দি কাশি ১৬৪ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে বৃদ্ধরা ৫/৭ দিন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরলেও শিশু ওয়ার্ডে এখনো ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা অনেক বেশী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য