হুয়াওয়ে, জেডটিই-এর ওপর নিষেধাজ্ঞা আনছে যুক্তরাষ্ট্রযুক্তরাষ্ট্রে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিই-এর উৎপাদিত টেলিকমিউনিকেশন সামগ্রী কেনার ওপর নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে হোয়াইট হাউস। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ইস্যুতে ন্যাশনাল ইমার্জেন্সি ঘোষণার কথা বিবেচনা করছেন, যার আওতায় এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। এ সম্পর্কে অবগত তিনটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছে।

শেষ পর্যন্ত এ ব্যবস্থা নেওয়া হলে তা হবে চীনের এ দুই বৃহৎ প্রতিষ্ঠানকে যুক্তরাষ্ট্রের বাজার থেকে তাড়াতে ট্রাম্প প্রশাসনের সবচেয়ে বড় ধরনের পদক্ষেপ। ২০১৯ সালের জানুয়ারির গোড়ার দিকে নির্বাহী আদেশের মাধ্যমে ট্রাম্প প্রশাসন এ ব্যবস্থা নিতে পারে।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, এই দুই কোম্পানি চীন সরকারের নির্দেশে কাজ করে। মার্কিন নাগরিকদের ওপর গুপ্তচরবৃত্তিতে তাদের সরঞ্জাম ব্যবহার করা যেতে পারে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আট মাসেরও বেশি সময় ধরে হুয়াওয়ে এবং জেডটিই-এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়টি বিবেচনা করছে যুক্তরাষ্ট্র।

এর আগে কানাডায় অন্তরীণ চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের সিএফও মেং ওয়ানঝৌ’র বিষয়ে প্রয়োজনে মার্কিন বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের ঘোষণা দেন ট্রাম্প। এ মাসেই রয়টার্স’কে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের এমন অবস্থানের জানান দেন তিনি। যুক্তরাষ্ট্রের অনুরোধে মেং ওয়ানঝৌ’কে গ্রেফতার করেছিল কানাডার কর্তৃপক্ষ।

ডোনাল্ড ট্রাম্প বলেন, আমার যদি মনে হয়, এটা (হুয়াওয়ের সিএফও’র বিষয়ে বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ) আমাদের দেশের জন্য ভালো, তাহলে প্রয়োজনে আমি অবশ্যই এ ব্যপারে হস্তক্ষেপ করবো। এটি খুবই গুরুত্বপূর্ণ এবং জাতীয় নিরাপত্তার জন্য ইতিবাচক। যদি আমি মনে করি যে, এখন পর্যন্ত সবচেয়ে বড় বাণিজ্য চুক্তির জন্য এই হস্তক্ষেপ ইতিবাচক হবে, তাহলে তা-ই করা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য