01 22 19

মঙ্গলবার, ২২শে জানুয়ারী, ২০১৯ ইং | ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৫ই জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Home - দিনাজপুর - কয়লার অভাবে ৫ মাস বন্ধ থাকার পর বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রে উৎপাদন শুরু

কয়লার অভাবে ৫ মাস বন্ধ থাকার পর বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রে উৎপাদন শুরু

বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রষ্টাফ রিপোর্টারঃ দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে কয়লার অভাবে ৫মাস থেকে বন্ধ থাকার পর দ্বিতীয় ইউনিটের বিদুৎ উৎপাদন শুরু হয়েছে।

App DinajpurNews Gif

উল্লেখ্য কয়লার (জ্বালানী) অভাবে চলতি সনের গত ২৮জুন থেকে তাপ বিদুৎ কেন্দ্রটির ১২৫ মেগওয়াড করে প্রথম ও দ্বিতীয় দুইটি ইউনিটের বিদুৎ উৎপাদন বন্ধ ছিল।

তাপ বিদুৎ কেন্দ্রের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মহসিমুল ফিরোজ বলেন, তৃতীয় ইউনিট থেকে প্রতিদিন ১৫০ থেকে ১৬০ মেগওয়াড বিদুৎ উৎপাদন হতো, এখন দ্বিতীয় ইউনিট চালু হওয়ায় প্রতিদিন বিদুৎ উৎপাদন হচ্ছে ২২০ থেকে ২৩০ মেগওয়াড।

বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম বলেন, বড়পুকুরিয়া কয়লা খনিতে চলতি সনের গত ১৫ জুন থেকে কয়লা উত্তোলন বন্ধ হয়ে যায়, এই কারনে খনি কতৃপক্ষ প্রয়োজন অনুযায়ী কয়লা সরবরাহ করতে না পারায়, গত ২৮ জুন তাপ বিদ্রৎ কেন্দ্রেটির প্রথম ও দ্বিতীয় ইউনিট দুটি বন্ধ করে দেয়া হয়।

এরপর জুলাই মাসের ১৯ তারিখ থেকে কয়লা সরবরাহ একেবারে বন্ধ হয়ে যায়, ফলে ওই মাসের (জুলাই) ২২ তারিখে তাপ বিদুৎ কেন্দ্রটির তৃতীয় ইউনিট বন্ধ হয়ে যায়, এতে করে তাপ বিদুৎ কেন্দ্রের তিনটি ইউনিট বন্ধ হয়ে যায়।

এরপর চলতি সনের ৭ সেপ্টেম্বর থেকে পুনরায় বড়পুকুরিয়া কয়লা খনিতে কয়লা উত্তোলন শুরু হলে, সরবরাহ কৃত কয়লা দিয়ে ওই (সেপ্টেম্বর) মাসের ১৪ তারিখে তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউটি চালু করা হলেও, প্রথম ও দ্বিতীয় ইউটি দুটি সেই সময় থেকে বন্ধ থাকে।

তিনি বলেন সরবরাহ কৃত কয়লার আংশিক মজুদ রেখে মজুদ কৃত কয়লা দিয়ে এখন তাপ বিদুৎ কেন্দ্রটির দ্বিতীয় ইউনিট চালু করা হলো, কয়লার সরবরাহ বৃদ্ধি পেলে পর্যায় ক্রমে প্রথম ইউনিট চালু করা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য