বদলাচ্ছে আন্দামান ও নিকোবরের তিনটি দ্বীপের নামভারতের বিভিন্ন এলাকার শহরগুলোর নাম বদলানোর হিড়িকের মধ্যেই এবার আন্দামান ও নিকোবরের তিনটি দ্বীপের নাম বদলাচ্ছে কর্তৃপক্ষ।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ৩০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে দ্বীপ তিনটির নতুন নাম ঘোষণা করবেন বলে জানিয়েছে এনডিটিভি।

এ নাম বদলের পর রোজ আইল্যান্ড হয়ে যাবে নেতাজি সুভাষ চন্দ্র বোস আইল্যান্ড, পাশাপাশি নেইল ও হেভলক আইল্যান্ডের নাম বদলে হবে যথাক্রমে শহীদ দ্বীপ ও স্বরাজ দ্বীপ।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা এরই মধ্যে জনপ্রিয় এ দ্বীপগুলোর নাম বদলানোর সব প্রক্রিয়া শেষ করেছে।

৩০ ডিসেম্বর আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী পোর্ট ব্লেয়ার সফরে মোদীর সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংও থাকবেন বলে খবর। তারা দুজন দ্বীপটিতে আয়োজিত এক অনুষ্ঠানে ভারতের ১৫০মিটার লম্বা জাতীয় পতাকা উত্তোলন করবেন। ১৯৪৩ সালে ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রবাদপুরুষ নেতাজী সুভাষ বোসের আজাদ হিন্দ সরকার ঘোষণার ৭৫তম বার্ষিকী উপলক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ দখলে নেওয়ার পর সুভাষ বোস সেখানে স্বাধীন ভারতবর্ষের পতাকা তুলেছিলেন। আন্দামান আর নিকোবরের নাম বদলে তিনি শহীদ ও স্বরাজ দ্বীপ রাখতে চেয়েছিলেন।

গত বছরের মার্চে রাজ্যসভায় বিজেপির এক নেতা জনপ্রিয় পর্যটনকেন্দ্র হেভলক আইল্যান্ডের নাম বদলানোর দাবি জানান।

১৮৫৭ সালে দেশপ্রেমিক ভারতীয়দের বিরুদ্ধে যুদ্ধ করেছে এমন কারও নামে কোনো স্থাপনার নাম থাকা খুবই লজ্জাজনক বলে ওই সময় মন্তব্য করেছিলেন বিজেপির নেতা এলএ গনেশন।

ইংরেজ শাসনামলে ভারতে দায়িত্ব পালন করা ব্রিটিশ জেনারেল হেনরি হেভলকের নামে আন্দামান ও নিকোবরের সবচেয়ে বড় এ দ্বীপটির নামকরণ করা হয়েছিল।

চলতি বছরই ভারতের উত্তর প্রদেশ রাজ্যের যোগী আদিত্যনাথ সরকার মুঘল আমল থেকে পরিচিত বেশ কয়েকটি শহরের নাম বদলে হইচই ফেলে দিয়েছে। যোগী সরকার ‘মুঘল সরাই’ এর নাম বদলে রেখেছে ‘পণ্ডিত দীন দয়াল উপাধ্যায় নগর’, ‘এলাহাবাদ’ ও ‘ফায়জাবাদ’ হয়ে গেছে ‘প্রয়োগরাজ’ ও ‘অযোধ্যা’।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য