কুর্দি জঙ্গিদের তাদের গর্তগুলোতে পুতে ফেলা হবে‘সময় হলে’ সিরিয়ার ইউফ্রেতিস (ফোরাত) নদীর পূর্ব পাশের কুর্দি জঙ্গিদের ‘তাদের গর্তগুলোতে পুতে ফেলা হবে’ বলে হুমকি দিয়েছেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন বাহিনী পুরোপুরি ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত জানানোর পরপরই তুরস্কের মন্ত্রী হুলুসে আকার হুমকিটি দিলেন, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

“এখন মানজিব আমাদের দখলে আর ইউফ্রেতিস নদীর পূর্ব পাশ আমাদের সামনে। আমরা এই বিষয়টি নিয়ে ব্যাপকভাবে কাজ করছি,” আকার এমনটি বলছেন বলে বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু।

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের ওয়াইপিজি মিলিশিয়াদের বিরুদ্ধে শিগগিরই তারা অভিযান শুরু করতে যাচ্ছে বলে সম্প্রতি জানিয়েছে তুরস্ক।

বুধবার মধ্যপ্রাচ্যে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে সম্পূর্ণ পরাজিত করা হয়েছে দাবি করে সিরিয়া থেকে সব সৈন্য ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

সিরিয়ায় বর্তমানে অল্প সংখ্যক মার্কিন সৈন্য আছে এবং তারা দেশটির উত্তরাংশে কুর্দি নিয়ন্ত্রিত অঞ্চলে অবস্থান করছে। কুর্দি ও আরব যোদ্ধাদের সমন্বয়ে গঠিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) সহায়ক শক্তি হিসেবে ওই সেনারা সেখানে অবস্থান করছেন।

আঙ্কারার নিয়ন্ত্রণ থেকে স্বাধীনতা চাওয়া কুর্দিদের সঙ্গে এসডিএফে ক্রিয়াশীল ওয়াইপিজে মিলিশিয়া বাহিনীর ঘনিষ্ঠ যোগযোগ আছে বলে দাবি করে আসছে তুরস্ক।

সিরিয়ায় এ কুর্দিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের মিত্রতা তুরস্ককে ক্ষেপিয়ে তুললেও তারা উপযুক্ত সময়ের অপেক্ষায় আছে বলে দেশটির প্রতিরক্ষারমন্ত্রীর কথায় আভাস মিলেছে।

সিরিয়া থেকে সব সৈন্য ফিরিয়ে আনার ট্রাম্পের ঘোষণা তার দেশি-বিদেশি মিত্রদের মতো এসডিএফও বিস্ময় প্রকাশ করেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য