ফ্রান্সে ম্যাক্রোঁর শিক্ষা নীতির বিরুদ্ধে রাজপথে শিক্ষার্থীরাফ্রান্সে শিক্ষা ব্যবস্থার বিরুদ্ধে বিক্ষাভে নেমেছেন শত শত শিক্ষার্থী। মঙ্গলবার দেশটির রিপাবলিক স্কয়ার ও ডেসকারেট স্ট্রিটে জড়ো হয়ে তারা ম্যাক্রোঁবিরোধী স্লোগান দিতে থাকে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবদেন থেকে এই তথ্য জানা যায়।

অর্থনৈতিক সংকট এবং জ্বালানির ওপর কর বাড়ানোর প্রতিবাদে গত ১৭ নভেম্বর থেকে ফ্রান্সে আন্দোলন শুরু হয়। ধীরে ধীরে সে আন্দোলন সরকারবিরোধী তথা পুঁজিবাদবিরোধী ‘হলুদ জ্যাকেট’ আন্দোলনে রূপ নেয়।

গত কয়েকদিন ধরে আন্দোলনকারীদের সঙ্গে ফ্রান্সের নিরাপত্তা বাহিনীর নজিরবিহীন সংঘর্ষ হয় যার ফলে অন্তত চারজন নিহত এবং শত শত মানুষ আহত হয়। গ্রেফতার করা হয় সহস্রাধিক বিক্ষোভকারীকে।

এরপর মঙ্গলবার হাইস্কুলের শিক্ষার্থীরা ম্যাক্রোঁর শিক্ষানীতির বিরুদ্ধে অবস্থান নেয়। দুই সপ্তাহ আগে থেকেই দেশটি বিভিন্ন শহরে আন্দোলন চালাতে থাকে শিক্ষার্থীরা। তাদের মধ্যে অনেককে হাত বেধে আটক করেছিলো পুলিশ। মঙ্গলবার একই কায়দায় রাজপথে অবস্থান নেয় শিক্সার্থীরা।

গত সপ্তাহের ব্ল্যাক টিউসডে আন্দোলনে প্রায় ৪৫০টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। ৫ ও ৬ ডিসেম্বর ৭০০ এরও বেশি শিক্ষার্থীকে আটক করে পুলিশ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য