ব্রেক্সিট চুক্তি নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে ভোট জানুয়ারিতেযুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে ব্রেক্সিট চুক্তি নিয়ে মধ্য-জানুয়ারিতে পার্লামেন্টে ভোট হবে বলে ঘোষণা করেছেন।

পার্লামেন্টে এক ঘোষণায় তিনি বলেন, ১৪ জানুয়ারিতে শুরু হওয়া সপ্তাহেই এমপি’রা ব্রেক্সিট চুক্তি নিয়ে ভোটাভুটি করবেন।

এ ভোট গত সপ্তাহে হওয়ার কথা থাকলেও মে তা পিছিয়ে দিয়েছিলেন। ভোটাভুটিতে ব্রেক্সিট চুক্তিটি পাস না হওয়ার আশঙ্কার কারণেই মে ওই পদক্ষেপ নেন।

এতে করে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) পরিকল্পনা আরো অনিশ্চয়তায় পড়ে। এরপর মে ব্রেক্সিট চুক্তি নিয়ে আশঙ্কার জায়গাগুলো ইইউ’র কাছ থেকে আরো স্পষ্ট করে জানার চেষ্টা নেন।

এরপরই ফের ব্রেক্সিট চুক্তি নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে ভোটের নতুন তারিখ ঘোষণা করলেন তিনি। সেইসঙ্গে মে সবাইকে একথা বলেও আশ্বস্ত করেন যে, আইরিশ সীমান্ত নিয়ে যুক্তরাজ্যের যে আশঙ্কা ছিল তা ইইউ দূর করেছে।

কমন্সের এক বিবৃতিতে মে বলেন, পার্লামেন্টে ভোট হওয়ার আগে ৭ জানুয়ারি থেকে এমপি’রা ব্রেক্সিট চুক্তি নিয়ে বিতর্ক শুরু করবেন। এরপরই পরবর্তী সপ্তাহে ভোট হবে।

যুক্তরাজ্যের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার আর মাত্র ১৪ সপ্তাহের কিছু বেশি সময় বাকি। ফলে তাড়াতাড়ি সিদ্ধান্ত নিতে হবে বলে পার্লামেন্টের অনেক সদস্যই চিন্তিত সেটি জানেন উল্লেখ করে মে বলেন, গত সপ্তাহে ইইউ সম্মেলনে গিয়ে তিনি ব্রেক্সিট চুক্তির বিতর্কিত বিষয়গুলো নিয়ে চিন্তার কোনো কারণ নেই বলে নতুন করে আশ্বাস এবং নিশ্চয়তা পেয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য