দাস আইনের প্রতিবাদে হাঙ্গেরিতে বিক্ষোভ, সংঘর্ষহাঙ্গেরিতে বছরে ৪০০ ঘণ্টা ওভারটাইমের সুযোগ রেখে পাস হওয়া আইনকে ‘দাস আইন’ আখ্যায়িত করে প্রতিবাদে নামা বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। রবিবার রাতে এই আইনের প্রতিবাদে রাজপথে নেমে আসেন কয়েক হাজার মানুষ। বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষের সময় পুলিশ টিয়ার গ্যাস ছুড়ে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীরা রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল এমটিভিএ’র সদর দফতরে পৌঁছে সেখানে প্রবেশ করতে চাইলে পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিওতে দেখা গেছে, সংঘর্ষের সময় পুলিশ দাঙ্গা মোকাবিলার পোশাক পরা পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস ছুড়ছে।

বুধবার হাঙ্গেরির পার্লামেন্টে এই আইনটি পাস হলে বিক্ষোভের শুরু হয়। এই আইনটির প্রস্তাব করেছে উগ্র জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানের ফিডেজ পার্টি। সরকারের দাবি, কর্মঘণ্টায় এই স্বেচ্ছামূলক পরিবর্তন শ্রমিকদের স্বার্থেই এবং এতে করে মানুষ বেশি কাজ ও বেশি আয় করতে পারবে।

দেশটির আগের আইন অনুসারে, মালিক বছরে শ্রমিকদের ২৫০ ঘণ্টা ওভারটাইম করাতে পারতেন।

বুধবার দেশটির পার্লামেন্টে আরেকটি বিতর্কিত আইন পাস হয়েছে। এতে দেশটিতে নতুন একটি আদালত ব্যবস্থা গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই আদালত থাকবে আইন মন্ত্রণালয়ের অধীনে এবং সরকারের কর ও নির্বাচনের মতো বিষয়ের বিভিন্ন মামলা পরিচালনা করবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য