উলিপুরে অবরুদ্ধ জীবন থেকে মুক্তি পেল ৭০ পরিবারদীর্ঘ ৩০ বছর ধরে চলাচলে রাস্তা নেই অবরুদ্ধ জীবন যাপন। এভাবে একটি গ্রামের ৭০ পরিবারের প্রায় সাড়ে ৪ শত মানুষ চলাচলের রাস্তা ছাড়াই বসবাস করে আসছিলেন। একটু বৃষ্টি হলেই স্বাভাবিক জীবনযাপন স্থবির হয়ে পড়ত। ফলে স্কুলের প্রতিও অনাগ্রহ তৈরি হয় হয় এ গ্রামের শিশুদের। এমন পরিস্থিতিতে এলাকার কয়েকজন যুবকের উদ্যোগে রাস্তা নির্মান করে দেয়।

এ উদ্যোগে যোগ দেন এলাকার মুরুব্বিরাও। গতকাল শুক্রবার থেকে উপজেলার দলদলিয়া ইউনিয়নের দলবাড়ী গ্রামে স্বেচ্ছাশ্রমে দিনভর চলে রাস্তা নির্মানের মহাযজ্ঞ। সকাল হতেই এলাকার যুবকসহ সব বয়সি মানুষ কোদাল হাতে জড়ো হতে থাকেন। শুরু করেন রাস্তা তৈরির কাজ। গ্রামের সবার কাছে চাল সংগ্রহ করে রান্না করা হয় খিচুরি।

ওই গ্রামের আলহাজ্ব বেলাল হোসেন,আলহাজ্ব আবুয়াল হোসেন, ইসলাম উদ্দিনসহ অনেকে জানান, আমরা যে কাজটি করতে পারিনি তা আজ আমাদের সন্তানেরা করে দেখালো।

তারা আরো বলেন, রাস্তাটি তৈরি হওয়াতে খুব শান্তি পেলাম। ৩০ বছররের অবরুদ্ধ জীবনের অবসান হয়ে গেল। আজিনুর রহমান নামের এক যুবক বলেন উদ্যোগ আর উদ্যেম থাকলে যে কোন অসাধ্য সাধন করা সম্ভব।

উদ্যোগী যুবক আবু তৈয়ুব, রবিউল আলম, মকবুল, হামিদ, হারুন, হুমায়ুন, ফরিদুল, ফুলবাবু সহ অনেকে জানান, দীর্ঘদিন এ গ্রামের লোকজন জমির আইল দিয়ে চলাচল করত। অনেক চেষ্টা করেও রাস্তাটি নির্মান করা সম্ভব হয়নি। যা এতদিন পর সকলের প্রচেষ্টায় রাস্তাটি নির্মান করা সম্ভব হলো।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য