জেরুজালেম ইসরায়েলের রাজধানী, স্বীকৃতি অস্ট্রেলিয়ারপশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দিয়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন শনিবার এ ঘোষণা দেন। খবর রয়টার্সের।

রয়টার্সের খবরে বলা হয়, পশ্চিম জেরুজালেমকে রাজধানীর স্বীকৃতি দিলেও অস্ট্রেলিয়ার দূতাবাস শিগগিরই সেখান থেকে সরানো হচ্ছে না।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘পশ্চিম জেরুজালেমের পরিস্থিতি ও অবস্থা পর্যালোচনা করে আমরা আমাদের দূতাবাস স্থানান্তর করার সিদ্ধান্ত নিব।’

চলতি বছরের মে মাসে তেল আবিব থেকে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তর করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেসময় ট্রাম্পের এমন সিদ্ধান্তে ইসরায়েল খুশি হলেও ক্ষোভ প্রকাশ করে ফিলিস্তিন, আরব বিশ্ব ও পশ্চিমা কয়েকটি দেশ।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেওয়ার আগেও গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা দেন ট্রাম্প।

আরো পড়ুন: ভারতে মন্দিরের প্রসাদ খেয়ে ১১ জনের মৃত্যু, অসুস্থ ৮২

উল্লেখ্য, জেরুজালেম ইহুদি, খিস্টান ও মুসলিম সম্প্রদায়ের মানুষের পবিত্র স্থান। আমেরিকাই প্রথমবার ১৯৪৮ সালে ইহুদি রাষ্ট্র হিসাবে ইসরায়েল প্রতিষ্ঠার পর জেরুজালেমকে তাদের রাজধানীর স্বীকৃতি দেয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য