টাইমের দৃষ্টিতে বর্ষসেরা ব্যক্তিত্ব জামাল খাশোগিমার্কিন প্রভাবশালী সাময়িকী ‘টাইম’ ম্যাগাজিন সৌদি সাংবাদিক জামাল খাশোগি ও মিয়ানমারে কারাদণ্ডপ্রাপ্ত বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে বর্ষসেরা ব্যক্তিত্ব ঘোষণা করেছে। গতকাল (মঙ্গলবার) এই ঘোষণা দেয় ৯৫ বছরের পুরোনো সাময়িকীটি।

টাইমের মতে- বৃহত্তর সত্য প্রতিষ্ঠায় এসব সাংবাদিক কঠিন ঝুঁকি নিয়েছেন। ফলে তাদের এই সম্মানে ভূষিত করা হয়েছে। তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে গত ২ অক্টোবর প্রবেশের পর নিখোঁজ হন সাংবাদিক খাশোগি।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কড়া সমালোচক ছিলেন তিনি। প্রথমে হত্যার কথা অস্বীকার করলেও আন্তর্জাতিক চাপের মুখে রিয়াদ শেষ পর্যন্ত স্বীকার করতে বাধ্য হয়েছে, কনস্যুলেট ভবনের ভেতর হত্যা করা হয়েছে খাশোগিকে।

টাইম ম্যাগাজিন বলেছে, তারা সাংবাদিকতাকে সম্মানিত করার সিদ্ধান্ত এমন এক সময় বেছে নিয়েছে, যখন গণতন্ত্রের অনুশীলন সরকার এবং প্রযুক্তির উৎকর্ষের কারণে হুমকির মুখে।

আন্তর্জাতিক ঘটনাবলীর ওপর ব্যাপক প্রভাব ফেলা ব্যক্তি, গোষ্ঠী, বস্তু কিংবা কোনো পরিকল্পনাকে প্রতিবছর ‘টাইম’ বর্ষসেরা ঘোষণা করে। টাইমের প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী এডওয়ার্ড ফেলসেনথাল এক বিবৃতিতে বলেছেন, মহান সত্যের পক্ষে কঠিন ঝুঁকি নেয়ার জন্য এবং কথা বলার জন্য জামাল খাশোগিকে এ বছর টাইমের বর্ষসেরা ব্যক্তিত্ব ঘোষণা করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য