ফুলবাড়ীতে প্রতিবন্ধিদের আলোপর পথ দেখাচ্ছে সেচ্ছাসেবী সংস্থা এডিডিষ্টাফ রিপোর্টারঃ দিনাজপুরের ফুলবাড়ীতে প্রতিবন্ধিদের আলোর পথ দেখাচ্ছে বেসরকারী সেচ্ছাসেবী সংস্থা এসোসিয়েশন ফর দ্যা ডিজএ্যাবল ডিপ্লোমেন্ট (এডিডি)।

এই অঞ্চলের একমাত্র প্রতিষ্ঠান এডিডি, ২০০২ সাল থেকে প্রতিবন্ধি শিশুদের বিনা মূল্যে চিকিৎসা প্রদান করছে, ফলে বিনা মূল্যে চিকিৎসা সেবা পেয়ে একন বিদ্যালয়ে যাওয়ার সুযোগ পেয়েছে দরিদ্র পরিবারের প্রতিবন্ধি শিশুরা।

প্রতিবন্ধি শিশুদের চিকিৎসা সেবা দেয়ার জন্য এসোসিয়েশন ফর দ্যা ডিজএ্যাবল ডিপ্লোমেন্ট কেন্দ্রে রয়েছে ৬ন সেবীকাসহ প্রায় ১২জন কর্মকর্তা-কর্মচারী তারা নিয়মিত চিকিৎসা সেবা দিয়ে আসচ্ছেন।

এডিডিতে চিকিৎসা নিতে আসা শাহিনুর রহমান বলেন, এখান থেকে চিকিৎসা নিয়ে তার ছেলে ওয়ারীন একন একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে লেখা-পড়া করছে, একই কথা বলেন বারকোনা গ্রামের রফিকুল ইসলাম। তিনি বলেন তার মেয়ে অরিন এডিডি থেকে চিকিৎসা নিয়ে এখন বিদ্যালয়ে লেখাপড়া করছে, একই কথা বলেন নিরলকুড়ি গ্রামের গোলজার হোসেনে তার ছেলে নিরব এখন স্কুলে যায়, চক্কবীরগ্রামের আলমগীর বলেন তার মেয়ে আফছানা অন্য মেয়েদের সাথে স্কুলে যাতায়াত করতে পারে,।

এডিডিতে চিকিৎসা নিতে আসা প্রতিবন্ধি শিশুদের অভিভাবকেরা জানায়, এই অঞ্চলে প্রতিবন্ধি শিশুদের কোন চিকিৎসা কেন্দ্র নাই, যারা বৃত্তবান তাদের শিশুদের দেশের বিভিন্ন এলাকায় চিকিৎসা করালেও, দরিদ্র শিশুরা একেবারে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত ছিল। এডিডি বিনা মুল্যে চিকিৎসা সেবা দেয়ায়, এই অঞ্চরের দরিদ্র পরিবারের প্রতিবন্ধি শিশুরা চিকিৎসা সেবা পাচ্ছে। তারা এডিডি থেকে চিকিৎসা নিয়ে অনেকে কথা বলা শিখেছে, চলাফিরা করাও শিখেছে, এখন তারা অন্য শিশুদের সাথে বিভিন্ন বিদ্যালয়ে লেখা-পড়া করছে।

এসোসিয়েশন ফর দ্যা ডিজএ্যাবল ডিপ্লোমেন্ট (এডিডি) এর নির্বাহী পরিচালক ডাঃ মোঃ আহাদুজ্জামান চৌধুরী সোহাগ বলেন, তিনি প্রতিবন্ধিদের চিকিৎসার উপর বিষেশ প্রশিক্ষন নেয়ার পর দেখেছেন, এই অঞ্চরের গরিব অসহায় পরিবারের প্রতিবন্ধি শিশুরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এই বঞ্চিরের দরিদ্র পরিবারের শিশুরা যাতে চিকিৎসা সেবা পায়, এই লক্ষ নিয়ে, এই এলাকার বিশিষ্ট ব্যবসায়ী মাহমুদ আলম লিটনসহ কয়েকজন বৃত্তবান ব্যাক্তিদের সহযোগীতা নিয়ে এই সেচ্ছাসবী প্রতিষ্ঠানটি প্রতিষ্টা করেছেন।

নির্বাহী পরিচালক ডাঃ আহাদুজ্জামান চৌধুরী সোহাগ আরো বলেন, বর্তমানে ১৯০জন প্রতিবন্ধি শিশু এডিডি থেকে বিনা মূল্যে চিকিৎসা প্রদান করা হচ্ছে, একই সাথে ওই প্রতিবন্ধিদের মা বাবাকেও সচেতন করা হচ্ছে, যাতে তারা ঘরে তাদের শিশুদের যতœ নিতে পারে। তিনি বলেন এখান থেকে চিকিৎসা নিয়ে এখন প্রায় ৫০জনের অধিক শিশু বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহন করছে।

ডাঃ আহাদুজ্জামান চৌধুরী সোহাগ সুবিধা বঞ্চিত প্রতিবন্ধি শিশুদের পাশে দাড়াবার জন্য সমাজের বৃত্তবান ও সরকারকে এগিয়ে আসার আহবান জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য