গাইবান্ধায় মানবাধিকার দিবসে আদিবাসী-দলিতদের মানববন্ধন ও আলোচনা সভাআরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গতকাল সোমবার গাইবান্ধা শহরের কাচারী বাজার এলাকায় মানববন্ধন এবং পরে স্থানীয় প্রেসক্লাব মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মানবাধিকার কর্মী ওয়াজিউর রহমান রাফেলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী- অ্যাডাভোকেট সিরাজুল ইসলাম বাবু, গাইবান্ধা প্রেস ক্লাব সভাপতি কেএম রেজাউল হক, প্রেস ক্লাবের প্রধান উপদেষ্টা গোবিন্দলাল দাস, নারী নেত্রী আফরোজা বেগম লুপু, বেসরকারি সংস্থা অবলম্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্ত্তী, কোষাধ্যক্ষ মাসুদ হাসান লিচু, মানবাধিকার কর্মী কাজী আব্দুল খালেক, অঞ্জলী রাণী দেবী, আদিবাসী নেত্রী প্রিসিলা মুরমু, দলিত নেতা খিলন রবিদাস প্রমুখ।

বক্তারা বলেন, অতীতে বাংলাদেশের প্রায় সকল নির্বাচনে জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের উপর হামলার ঘটনা ঘটেছে। এবার যাতে সংখ্যালঘু জনগোষ্ঠীর উপর কোন ধরণের হামলার ঘটনা না ঘটে সে জন্য প্রশাসনসহ সকল মানুষকে সজাগ থাকার আহবান জানানো হয়। আদিবাসী মানুষদের জীবনধারা, মৌলিক অধিকার ও মানবাধিকার, তাদের ভাষা ও সংস্কৃতি সম্পর্কে নাগরিক সমাজ, মিডিয়াসহ সংশ্লিষ্ট সকলকে সচেতন হতে হবে।

বক্তারা আরও বলেন, নারীরা সমাজের বিভিন্ন জায়গায় নির্যাতিত হচ্ছে। আদিবাসী ও দলিত নারীরা দ্বিগুন নির্যাতিত হচ্ছে এক নারী হওয়ার কারণে অন্যটি দলিত জনগোষ্ঠীর মানুষ হিসেবে। তাই বৈষম্যের বিরুদ্ধে রাষ্ট্রকে ব্যবস্থা নিতে হবে।

হিউম্যান রাইটস্্ প্রোগ্রাম, ইউএনডিপি’র এর সহযোগিতায় বেসরকারি সংগঠন অবলম্বনের আয়োজনে এ কর্মসূচী পালন করা হয়। এতে গাইবান্ধা জেলার বিভিন্ন এলাকা থেকে আদিবাসী ও দলিত জনগোষ্ঠীর প্রতিনিধিরা অংশ নেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য