বেগম রোকেয়া দিবস উদযাপিতদিনাজপুরঃ বাংলার নারী জাগরণের অগ্রদূত মহীয়সী নারী বেগম রোকেয়ার ১৩৮তম জন্ম ও ৮৬তম মৃত্যুবার্ষিকী পালন করেছে জাতীয় মহিলা সংস্থা দিনাজপুর জেলা শাখা। দিবসটি উদযাপন উপলক্ষ্যে ৯ ডিসেম্বর ২০১৮ রোববার সকাল সাড়ে ১০ টায় শহরের মুন্সিপাড়াস্থ জাতীয় মহিলা সংস্থা জেলা শাখার অফিস কমপ্লেক্সে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় জাতীয় মহিলা সংস্থা জেলা শাখার চেয়ারম্যান ও জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারিকুন বেগম লাবুন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন সংস্থার কার্যকরি কমিটির সদস্য ছবি সিনহা, জেলা কর্মকর্তা মো. আব্দুল হামিদ। বক্তারা বলেন, সরকার নারী সমাজকে দেশের সার্বিক উন্নয়নে সম্পৃক্তকরণের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিরবচ্ছিন্ন কাজ করে যাচ্ছে। বক্তারা আরো বলেন, বাঙালি মুসলিম নারীদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে বেগম রোকেয়া পর্দার অন্তরালে থেকেই নারী শিক্ষা বিস্তারে প্রয়াসী হন এবং মুসলমান মেয়েদের অবরুদ্ধ অবস্থা থেকে মুক্তির পথ সুগম করেন। সামাজিক নানা বিধি-নিষেধ, নিয়ম-নীতির বেড়াজাল অগ্রাহ্য করে তিনি অবরোধবাসিনীদের মুক্তিদূত হিসেবে আর্বিভূত হন। বেগম রোকেয়ার জীবনাদর্শ ও কর্ম দেশের নারী সমাজের অগ্রযাত্রায় পথপ্রদর্শক হয়ে থাকবে। বেগম রোকেয়ার আদর্শ, সাহস, কর্মময় জীবন নারী সমাজের এক অন্তহীন প্রেরণার উৎস। আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে মহিলা সংস্থার সকল ট্রেডের কর্মকর্তা-কর্মচারী ও প্রশিক্ষনার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভাটি সঞ্চালনা করেন সংস্থার মোছা. নাজরিন সরকার।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আজ রবিবার আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ১০ টায় উপজেলা চত্তরে উপজেলা মািহলা বিষয়ক দপ্তর ও উপজেলা প্রশাসন উদ্যোগে এবং বেসরকারী সংস্থা গ্রাম বিকাশ কেন্দ্রের আয়োজনে এই মানববন্ধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রীতা মন্ডলের সভাপতিত্বে অলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা এটি এম হামিম আশরাফ, মাধ্যমিক শিক্ষা অফিসার শমসের আলী মন্ডল, দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক এম এ কাইয়ুম, বেসরকারী সংস্থা গ্রাম বিকাশ কেন্দ্রর আলো প্রকল্পের উপজেলা ম্যানেজার সাদিয়ার রহমান, বাজার উন্নয়ন কর্মকর্তা মনোয়ার হোসাইন প্রমুখ।

বীরগঞ্জঃ বীরগঞ্জে ৯ ডিসেম্বর সকালে বেগম রোকেয়া দিবস পালন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনষ্ঠিত হয়েছে। উপজেলা চত্বর থেকে ইউএনও মোঃ ইয়ামিন হোসেনের নেতৃত্বে একটি র‌্যালী ঢাকা-পঞ্চগড় মহাসড়ক সহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালী শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক অফিসার আফসানা মুস্তারী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইয়ামিন রেহাসেন, বিশেষ অতিথি ছিলেন থানার অফিসার্স ইচার্জ সাকিল পারভিন, বীরগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা ও সভাপতি মোঃ আবেদ আলী, একটিবাড়ী একটি খামারের সমস্বয়ক মোঃ জিয়াবুর রহমান ও অন্যরা। আলোচনা সভা শেষে বিশেষ অবদানের জন্য নাসিমা খাতুন, আফিয়া বেগম, সুলতানা রাজিয়া ও তাহরিমা খাতুন সহ ৪ জয়িতার হাতে সনদপত্র, ক্রেষ্ট ও উপহার সামুগ্রী তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে সুবিধা ভোগি ও বিভিন্ন সমিতির নেত্রীগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে মেয়ে শিশুদের প্রতি নির্যাতন বন্ধে আওয়াজ তুলি শীর্ষক গণস্বাক্ষর গ্রহণ করা হয়

হিলিঃ দিনাজপুরের হিলিতে র‌্যালী ও আলোচনা সভা মধ্য দিয়ে আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধপক্ষ এবং বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ রবিবার সকাল ১১টায় উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে একটি র‌্যালী বের হয়ে বন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা হলরুমে গিয়ে শেষ হয়। পরে সেখানে উপজেলা সভা কক্ষে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রিতা লস্করের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আকরাম হোসেন মন্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান আকতারা বানু, প্রেস ক্লাবের সভাপতি মিলন সহ অনেকে। এসময় বক্তারা বেগম রোকেয়ার জীবনী নিয়ে আলোচনা করেন।

বিরলঃ দিনাজপুরের বিরলে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস-২০১৮ উদযাপিত হয়েছে। নারীর কথা শুনবে বিশ্ব-কমলা রঙে নতুন দৃশ্য স্লোগানে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বিরল এপি, সিডিএ, আরডিআরএস, ব্র্যাক, সোসাইটি ফর উদ্যোগ, দীপশিখা ও বিভিএস এর সহযোগিতায় দিবসটি উদযাপিত হয়। শনিবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালী বের হয়ে পৌরশহরের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ শেষে পূণরায় উপজেলা পরিষদ হলরুমে ফিরে আলোচনা সভায় মিলিত হয়। সভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রুনা পারভীন, যুব উন্নয়ন কর্মকর্তা নাসরিন জাহান, প্রেস ক্লাব সভাপতি এম এ কুদ্দুস সরকার, বিভিএস এর নির্বাহী পরিচালক সুফিয়া নাহার মঞ্জু, বিরল এপি ম্যানেজার মি. সুজিত কস্তা, সিডিএ’র আঞ্চলিক সমন্বয়কারী কামরুজ্জামান প্রমূখ বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে জয়িতা অন্বেষনে বাংলাদেশ শীর্ষক কার্যক্রমের আওতায় বিজয়ী জয়ীতাদের মাঝে সম্মাননা বিতরণ করেন অতিথিবৃন্দ।

বোচাগঞ্জঃ আজ ৯ডিসেম্বর রবিবার সকালে বোচাগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে এবং জাতীয় মহিলা সংস্থা, দীপ শিখা, ও রেজিষ্ট্রেশনকৃত নারী সংগঠনের সহযোগিতায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস ২০১৮ র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে উদযাপন করা হয়েছে। সকাল ১০ টায় উপজেলা ক্যাম্পাস হতে নারী সংগঠনের অংশ গ্রহনে এবং উপজেলা চেয়ারম্যানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী সেতাবগঞ্জ পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা হলরুমে মহিলা বিষয়ক কর্মকর্তা জুলেখা খাতুনের সভাপতিত্বে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ফরহাদ হাসান চৌধুরী ইগলু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যথাক্রমে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাজমুন নাহার মুক্তি, জাতীয় মহিলা সংস্থা বোচাগঞ্জ শাখার চেয়ারম্যান মোছাঃ হনুফা বেগম, বোচাগঞ্জ থানার অফিসার ইনচার্জ (তদন্ত) আঃ রহমান প্রমুখ। আলোচনা সভায় বক্তারা নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়ার জীবনি তুলে ধরে বক্তব্য রাখেন।

বিরামপুরঃ দিনাজপুর জেলার বিরামপুর উপজেলায় ৯ ডিসেম্বর রবিবার আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবসে আলোচনা সভাসহ র‌্যালী পালিত হয়েছে। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাহমিদা ইসলাম সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি নাজমুন নাহার, বিরামপুর সরকারী কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন,ইউএইচও ডাঃ সিরাজুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা নিক্সন চন্দ্র পাল, বিরামপুর প্রেসক্লাবের সভাপতি আকরাম হোসেন, দুদকের উপজেলা সেক্্েরটারী ইমরুল কায়েস, প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, সহ সরকারী বেসরকারী কর্মকর্তা , সাংবাদিকগণ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য