01 20 19

রবিবার, ২০শে জানুয়ারী, ২০১৯ ইং | ৭ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৩ই জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Home - দিনাজপুর - দিনাজপুরে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত

দিনাজপুরে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত

দিনাজপুরে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিতদিনাজপুর সংবাদাতাঃ জেলা প্রশাসন, দুদক ও সচেতন নাগরিক কমিটি(সনাক), দিনাজপুর এর উদ্যোগে ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন উপলক্ষ্যে সকাল ৯.৩০টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এক মানববন্ধন কর্মসূচি, উপস্থিত আলোচনা সভা ও দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর সংগ্রহ অভিযান পরিচালিত হয়।

App DinajpurNews Gif

টেকসই উন্নয়ন, গণতন্ত্র ও সুশাসন: ‘‘দুর্নীতির বিরুদ্ধে একসাথে’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি পালনের লক্ষ্যে সনাক বিভিন্ন কার্মসূটি পালন করে।

সনাক সভাপতি জনাব আব্দুল জলিল আহমেদ এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দিনাজপুর এর জেলা প্রশাসক জনাব মোঃ মাহমুদুল আলম। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশ সুপার ডিএসবি জনাব মোঃ মিজানুর রহমান।

মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য প্রদান করেন জনাব ড. মোহাম্মদ শহীদ হোসেন চৌধুরী অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক, জনাব মোঃ সফিকুল হক ছুটু, সনাক প্রাক্তন সভাপতি, জনাব মোঃ মোছাদ্দেক হোসেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি’র সভাপতি, জনাব অধ্যক্ষ হাজেরা হাসান, সনাক সহ-সভাপতি ও আরও অনেকেই।

উপস্থিত আলোচনায় প্রধান অতিথি জানান দুর্নীতিবিরোধী সচেতনতা সৃষ্টির মাধ্যমে সনাক-টিআইবি যে সামাজিক আন্দালন পরিচালনা করছে তাতে আমাদের সহযোগিতা করা উচিত। দেশ থেকে দুর্নীতি প্রতিরোধ করতে আমাদের সকলের অবস্থান থেকে ইতিবাচক দায়িত্ব পালন করতে হবে। আসুন আমার নিজেরা প্রতিজ্ঞা করি, নিজে দুর্নীতি করবোনা দুর্নীতিকে প্রশ্রয় দিবো না।

আলোচনায় উপস্থিত বক্তারা জানান এই আন্দেলনকে স্থায়ী রূপ দিয়ে দুর্নীতিকে একটি সহনশীল অবস্থায় নিয়ে আসার জন্য রাজনৈতিক নেতৃবৃন্দের সহায়ক মানষিকতা প্রয়োজন। শুধুমাত্র অর্থ দিয়ে চাকুরী নেয়াই দুর্নীতি নয়, সঠিকভাবে দায়িত্ব পালনে অবহেলা করাও দুর্নীতি।

বক্তারা আরও বলেন, দুর্নীতি যে কোন দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করে আর আমাদের সস্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই এই দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব। আমরা শুধু এই বাক্যগুলিকে কথার মধ্যে সীমাবদ্ধ না রেখে কাজে পরিণত করার চেষ্টা করি তাইলে আজকের এই দিবস পালন স্বার্থক হবে।

অনুষ্ঠানে জনাব মোঃ বেনজীর আহমেদ উপ-পরিচালক দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুর জানান, দুর্নীতি দমনে দুদকের গনশুনানী ও সেইসাথে সনাক টিআইবি বিভিন্ন পদক্ষেপের কথাও উল্লেখ করেন। তিনি আরও জানান টিআইবি’র প্রচেষ্টার ফলে এই দিবস গত বছর ধরে সরকারি জেলা ও উপজেলা পর্যায়ে পালিত হচ্ছে।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৮ উপলক্ষ্যে টিআইবি সংশ্লিষ্ট অংশীজনের বিবেচনার জন্য কিছু সুপরিশ প্রদান করে যেগুলি আলোচনায় তুলে ধরা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারি কর্মকর্তাগণ ও বিভিন্ন শ্রেনী পোশার জনগন, সেইসাথে স্বজন সদস্যবৃন্দ, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস সদস্যসহ অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ। মানববন্ধন শেষে সনাক এর ইয়েসরা দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর সংগ্রহ অভিযান পরিচালনা করে।

বিরলঃ দিনাজপুরের ৯ ডিসেম্বর রবিবার “বন্ধ হলে দুর্নীতি, উন্নয়নে আসবে গতি” প্রতিপাদ্য নিয়ে সারাদেশে মাঠ পর্যায়ের কর্মসূচী হিসাবে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস-২০১৮ দুর্নীতি প্রতিরোধ কমিটি বিরল উপজেলা শাখা বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালন করেছে।
কর্মসূচীর মধ্যে সকাল ৬ টায় সংশ্লিষ্ট অধিক্ষেত্রাধীন এলাকায় দৃশ্যমান ও উন্মুক্ত স্থানে দুর্নীতি বিরোধী বাণী সম্বলিত ব্যানার স্থাপন, সকাল সোয়া ৯ টায় জাতীয় সঙ্গীত পরিবেশনা, জাতীয় পতাকা উত্তোলন, কবুতর ও বেলুন উড়ানো, উদ্বোধকের আনুষ্ঠানিক ঘোষণা ও দুর্নীতি বিরোধী গণস্বাক্ষর সংগ্রহের কার্যক্রম শুরু, সকাল পৌণে ১০ টায় মানববন্ধন, সাড়ে ১০ টায় শিক্ষার্থী সমাবেশ ও আলোচনা সভা উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত হয়।
উক্ত কর্মসূচীতে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার এ বি এম রওশন কবীর। অনুষ্ঠানে দুর্নীতি প্রতিরোধ কমিটি বিরল উপজেলা শাখা’র সভাপতি আলহাজ্ব মোঃ মনসুর আলী’র সভাপতিত্বে ও সদস্য নুরুল হুদা ফারুকী লিটন এর সঞ্চালনায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মোঃ জয়নাল আবেদীন (দুলাল), অন্যতম সদস্য মহি উদ্দীন, এম এ কুদ্দুস সরকার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রুনা পারভীন, যুব উন্নয়ন কর্মকর্তা নাসরিন জাহান প্রমূখ বক্তব্য রাখেন।

কাহারোলঃ দিনাজপুরের কাহারোলে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত। ৯ ডিসেম্বর’১৮ সকাল ১০ টার সময় উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে উপজেলা পরিষদ চত্বর হতে উপজেলা পরিষদ চেয়ারম্যান মামুনুর রশীদ চৌধুরীর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী কাহারোল বাজারের প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ করা হয়। র‌্যালী শেষে উপজেলা পরিষদ হল রুমে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালনের লক্ষ্যে এক আলোচনা সভা উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বাবু তরনী কান্ত রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মামুনুর রশীদ চৌধুরী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা প্রাণি সম্পদ অফিসার ডাঃ মোঃ তারেক হোসেন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক বানেশ্বর চন্দ্র রায়, উপজেলা সহকারী কৃষি অফিসার কৃষিবিদ মোঃ নুরে আলম, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের অফিস সুপার মোঃ আসাদুজ্জামান (জুয়েল), ডাঃ অজিত কুমার রায় প্রমুখ।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আজ রবিবার আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
সকাল সাড়ে ১০ টায় উপজেলা চত্তরে উপজেলা মািহলা বিষয়ক দপ্তর ও উপজেলা প্রশাসন উদ্যোগে এবং বেসরকারী সংস্থা গ্রাম বিকাশ কেন্দ্রের আয়োজনে এই মানববন্ধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রীতা মন্ডলের সভাপতিত্বে অলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা এটি এম হামিম আশরাফ, মাধ্যমিক শিক্ষা অফিসার শমসের আলী মন্ডল, দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক এম এ কাইয়ুম, বেসরকারী সংস্থা গ্রাম বিকাশ কেন্দ্রর আলো প্রকল্পের উপজেলা ম্যানেজার সাদিয়ার রহমান, বাজার উন্নয়ন কর্মকর্তা মনোয়ার হোসাইন প্রমুখ।

বীরগঞ্জঃ বীরগঞ্জে ৯ ডিসেম্বর সকালে আর্ন্তজাতিক দুর্নীতি প্রতিরোধ দিবস পালন র‌্যালী-আলোচনা সভা ও গণস্বাক্ষরতা অনুষ্ঠিত হয়েছে।

দুর্নীতি দমন কমিশন প্রধান কার্যালয় ঢাকার এক স্মারকের আলোকে উপজেলা চত্বর থেকে ইউএনও মোঃ ইয়ামিন হোসেনের নেতৃত্বে একটি র‌্যালী ঢাকা-পঞ্চগড় মহাসড়ক সহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালী শেষে উপজেলা পরিষদ চত্বর বটতলায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক বীরগঞ্জ সরকারী কলেজের সহকারী অধ্যাপক মোঃ আবুসামা মিঞা ঠান্ডু।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইয়ামিন হোসেন, বিশেষ অতিথি ছিলেন থানার ইন্সিপেক্টর তদন্ত বিশ্বনাথ গুপ্ত, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ্ব মঈন উদ্দিন আহাম্মদ, সহ সভাপতি বিমল চন্দ্র দাস, বীরমুক্তিযোদ্ধা এমএ খালেক,

বেইস মিতালীর প্রতিনিধি এমএ মান্নান, নির্বাহী সদস্য বিশিষ্ট ব্যাবসায়ী মোঃ ইয়াকুব আলী বাবুল, নির্বাহী সদস্য বীরগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা ও সভাপতি মোঃ আবেদ আলী, যুগ্ন সাধারন সম্পাদক ও কলামিষ্ট মোঃ মোশারফ হোসেন ও অন্যরা।

আলোচনা সভা শেষে গণস্বাক্ষর কর্মসুচী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান পরিচালনা করেন বীরগঞ্জ সরকারী কলেজের প্রভাষক নজরুল ইসলাম খান বুলু। অনুষ্ঠানে সরকারী কলেজের ছাত্রছাত্রী, আরডিআরএস এনজিও’র শিশু ফোরম ও ইব্রাহিম মেমোরিয়াল শিক্ষা নিকেতনের ছাত্রছাত্রী ও সাংবাদিক বৃন্দ।

বিরামপুরঃ দিনাজপুর জেলার বিরামপুর উপজেলায় ৯ ডিসেম্বর রবিবার আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে বিরামপুর উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির উদ্দ্যেগে র‌্যালী মানববন্ধন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পালিত হয়েছে। উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি এ কে এম শাহাজাহান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার ভূমি নাজমুন নাহার, বিরামপুর সরকারী কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন,ইউএইচও ডাঃ সিরাজুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা নিক্সন চন্দ্র পাল, বিরামপুর প্রেসক্লাবের সভাপতি আকরাম হোসেন, দুদকের উপজেলা সেক্্েরটারী ইমরুল কায়েস, প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা ফাহমিদা ইসলাম সহ সরকারী বেসরকারী কর্মকর্তা, সাংবাদিকগণ।

নবাবগঞ্জঃ দিনাজপুরের নবাবগঞ্জে নানা কর্মসূচীর মধ্যে দিয়ে আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ দিবস পালিত হয়েছে।”আসুন জাতীয় উন্নয়নের স্বার্থে দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ হই”প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে দিবসটি পালনে র‌্যালী,মানব বন্ধন ও আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা পরিষদ চত্বরে অলোচনা সভায় বক্তব্য রাখে উপজেলা ৃকষি অফিসার আবুরেজা মোঃ আসাদুজ্জামান,উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি এ কে এম আজিজুল হক,সাঃ সম্পাদক আল আলীমুল রাজীব প্রমুখ।

হিলিঃ ‘আসুন জাতীয় উন্নয়নের স্বার্থে, দূনীতির বিরুদ্ধে একতা বদ্ধ হই, এই শ্লোগানকে সামনে রেখে দিনাজপুরের হিলিতে আন্তর্জাতিক দূনীতি বিরোধী দিবস পালিত হয়েছে।

দিবসটি পালনে আজ সকালে উপজেলা দূনীতি প্রতিরোধ কমিটির উদ্দ্যেগে, মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করে।

এ সময় বক্তব্য রাখেন, হাকিমপুর উপজেলা দূনীতি প্রতিরোধ কমিটির সভাপতি এ্যাডভোকেট গোলাম মোস্তফা সর্দার, সহ-সভাপতি আবুল কাশেম মন্ডল, সদস্য মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন, হাসানুজ্জামান খানসহ অনেকে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য