google1ওয়েব জায়ান্ট গুগল তাদের ‘গুগল গ্লাস’ পণ্যের উসিলায় এবার ‘গ্লাস’ শব্দটির ট্রেডমার্ক চেয়ে বসেছে। কিন্ত বিশ্লেষকদের ধারণা, বেশ কয়েকটি আইনি জটিলতার কারণে তাদের এ পরিকল্পনাটি সফল নাও হতে পারে।

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, গুগলের এ আবেদনের উত্তরে প্রতিষ্ঠানটিকে পাঠানো এক চিঠিতে যুক্তরাষ্ট্রের পেটেন্ট এবং ট্রেডমার্ক অফিস এ বিষয়টির বেশ কিছু সমস্যা তুলে ধরেছে।

পেটেন্ট ও ট্রেডমার্ক অফিসের চিঠিতে উল্লেখিত প্রথম সমস্যাটিই হল গুগলের আগেও অনেক সাধারণ ও প্রযুক্তি প্রতিষ্ঠান একই ধরনের শব্দের ট্রেডমার্ক পাওয়ার জন্য আবেদন করেছে এবং সেগুলো এখনও বিচার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

দ্বিতীয় সমস্যা হিসেবে ট্রেডমার্ক ও পেটেন্ট অফিস জানিয়েছে, বিষয়টি যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন বিরুদ্ধ হতে পারে। কারণ যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন অনুযায়ী, পণ্যের বর্ণনামূলক অর্থে ব্যবহৃত নাম ট্রেডমার্ক হিসেবে ব্যবহার করা যায় না।

অন্যদিকে এতে দ্বিমত পোষণ করে গুগল পাল্টা উত্তরে জানিয়েছে, তাদের মতে ‘গ্লাস’ শব্দটি এখানে মোটেই বর্ণনামূলক অর্থে ব্যবহৃত হচ্ছে না, কারণ গুগল গ্লাসে কোনো প্রকারের কাচ ব্যবহার করা হয়নি এবং গুগল গ্লাসের জনপ্রিয়তার ফলে ‘গ্লাস’ শব্দটি নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হওয়ারও কোনো সুযোগ নেই। সুত্রঃ বিডিনিউজ টেক

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য