12 12 18

বুধবার, ১২ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ৪ঠা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

Home - সাজগোজ টিপস - এই শীতে শুকনো ত্বকে আনুন লাবণ্যের ঝিলিক

এই শীতে শুকনো ত্বকে আনুন লাবণ্যের ঝিলিক

ডিসেম্বর মাস পড়ি পড়ি! ভোরের বাতাসে চোরা ঠান্ডা জানান দিতে শুরু করেছে, স্নানের পরে হাত-পায়ে টানভাব। হালকা ময়শ্চারাইজ়ার মেখেও সে টানভাব কমছে না। আসলে শীতের বেলায় ত্বক থেকে আর্দ্রতা উবে যেতে শুরু করে খুব তাড়াতাড়ি। তাই এ সময়টা একটু ভারী, তৈলাক্ত ময়শ্চারাইজ়ার দরকার যাতে ত্বকের উপর প্রাকৃতিক তেল আর আর্দ্রতার আবরণ অটুট থাকতে পারে।

App DinajpurNews Gif

না, তার মানে আপনার নিত্য ব্যবহার্য ত্বকচর্চার সব ক্রিম বা ময়শ্চারাইজ়ার পালটে ফেলতে বলছি না রাতারাতি। বরং ছোটখাটো কিছু বদল আনলেই রাতারাতি শুষ্ক ত্বকে ফুটবে লাবণ্যের ঝিলিক!

ময়শ্চারাইজ়িং ক্লেনজ়ার ব্যবহার করা শুরু করুন
প্রতিবার মুখ ধোওয়ার সঙ্গে সঙ্গে ত্বক থেকে প্রাকৃতিক তেল উবে যায়। এই সময় মুখ ধোওয়ার জন্য সাবান একেবারে চলবে না। ফোম বা জেল-বেসড ক্লেনজ়ারও এই সময়টা বাদ দিন। বদলে ময়শ্চারাইজ়িং ক্লেনজ়ার ব্যবহার করুন, তাতে ত্বকের প্রাকৃতিক তেলের আস্তরণ অটুট থাকবে।

ময়শ্চারাইজ়ার লাগাতে ভুলবেন না
মুখ ধোওয়ার পরেই আপনি বুঝতে পারবেন ত্বকে টান ধরছে। যত দ্রুত সম্ভব ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিন। ত্বক বিশেষজ্ঞেরা বলেন, মুখ ধোওয়ার পর দশ মিনিটের মধ্যে ময়শ্চারাইজ়ার লাগিয়ে নেওয়া দরকার। কারণ এই সময়টুকু ত্বকের রোমছিদ্র উন্মুক্ত থাকে, ফলে ময়শ্চারাইজ়ার ত্বকে শুষে যায় তাড়াতাড়ি।

ব্রণর যত্ন নিন
শুনতে আশ্চর্য লাগলেও শীতের দিনগুলোয় অনেক মেয়েই ব্রণর সমস্যায় ভোগেন। তার একটা কারণ ঋতুবদলের প্রভাব। অন্য কারণটা হল, ঠান্ডার কারণে অনেকেই ভালো করে মুখ পরিষ্কার করেন না, কোনওরকমে জলের ঝাপটা দিয়ে ধুয়ে ফেলেন। সেটা করলে কিন্তু চলবে না। যত ঠান্ডাই পড়ুক, মুখ ভালোমতো পরিষ্কার রাখতেই হবে। তাও যদি ব্রণ বেরোয়, স্পট ট্রিটমেন্ট করুন। ময়শ্চারাইজ়ার লাগানোর পর ব্রণর উপর অ্যান্টি অ্যাকনে জেল বা ক্রিম লাগিয়ে নিন, ব্রণ শুকিয়ে যাবে তাড়াতাড়ি।

ভারী ময়শ্চারাইজ়ার লাগান
বছরের অন্য সময় হালকা ময়শ্চারাইজ়ার চললেও শীতের দিনে একটু ঘন, ভারী ময়শ্চারাইজ়ার মাখাই ভালো। ত্বকের ধরনের উপর নির্ভর করে বেছে নিন আপনার উপযুক্ত উইন্টার ময়শ্চারাইজ়ার।

সানস্ক্রিন লাগাতে ভুলবেন না
শীতকালে গায়ে রোদ মাখতে খুব ভালো লাগলেও সানস্ক্রিনকে জীবন থেকে বাদ দিলে চলবে না। রোদ যতই আরামদায়ক হোক, সূর্যের আলট্রাভায়োলেট রে কিন্তু আপনার ত্বকের সর্বনাশ করে দেবে! তাই সানস্ক্রিন না মেখে রোদে বেরোবেন না। আর শুধু মুখ নয়, সানস্ক্রিনের সুরক্ষা দিন আপনার হাতদুটিকেও!

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য