12 12 18

বুধবার, ১২ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ৪ঠা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

Home - আন্তর্জাতিক - ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন হয় নি: ইরান

ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন হয় নি: ইরান

ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন হয় নিইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশের ক্ষেপণাস্ত্র কর্মসূচির মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন হয় নি। তিনি বলেছেন, ওই প্রস্তাবে ইরান র ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিষিদ্ধ করাও হয় নি।

App DinajpurNews Gif

জারিফ বলেন, আমেরিকার বর্তমান ও সাবেক প্রশাসন নিজেরাই একথা স্বীকার করেছে যে, পরমাণু সমঝোতা কিংবা নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবের কোথাও ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে নিষিদ্ধ করা হয় নি। গতকাল (বুধবার) মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকের পর জাওয়াদ জারিফ সাংবাদিকদের কাছে এসব কথা বলেন।

কিছুদিন ধরে মার্কিন প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে নানা অভিযোগ তুলেছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরান সম্প্রতি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করেছে। কিন্তু জাতিসংঘ প্রস্তাবে বলা হয়েছে- পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারবে না ইরান। তেহরান বলে আসছে, তাদের কাছে কোনো পরমাণু অস্ত্র নেই; ফলে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরিরও প্রশ্ন নেই।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য