জাপান উপকূলে দুই মার্কিন বিমানের মধ্যে ‘ধাক্কা’, নিখোঁজ ৬জাপান উপকূলে মার্কিন মেরিন কোরের দুটি জঙ্গি বিমানের মধ্যে ধাক্কা লাগার পর থেকে ছয় মার্কিন মেরিন সৈন্য নিখোঁজ রয়েছেন।

বৃহস্পতিবার মধ্যাকাশে রিফুয়েলিং মহড়া দেওয়ার সময় কোনো ভুলে দুটি বিমানের মধ্যে সম্ভবত ধাক্কা লাগে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই দুর্ঘটনার সময় দুটি বিমানে থাকা সাত জন মেরিনের মধ্যে এ পর্যন্ত একজনকে উদ্ধার করেছে তাদের মেরিন বাহিনী।

তল্লাশি ও উদ্ধার প্রচেষ্টা অব্যাহত আছে বলে জানিয়েছেন মার্কিন ও জাপানি কর্মকর্তারা।

এক সংবাদ সম্মেলনে জাপানের প্রতিরক্ষামন্ত্রী তাকেশি ইওয়াইয়া জানিয়েছেন, উদ্ধার হওয়া ব্যক্তি এফ/এ-১৮ হর্নেট যুদ্ধ বিমানে ছিলেন এবং স্থিতিশীল অবস্থায় তিনি মেরিন কোরের এয়ার স্টেশন ইয়াকুনিতে আছেন।

“ঘটনাটি দুঃখজনক, কিন্তু এই মূহুর্তে আমরা তল্লাশি ও উদ্ধারের ওপরই জোর দিচ্ছি। এই ঘটনার বিস্তারিত বের হওয়ার পর যথাযথ পদক্ষেপ নিবে জাপান,” বলেছেন তিনি।

এক বিবৃতিতে মেরিন কোর জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার ভোররাত ২টার দিকে জাপানের উপকূল থেকে প্রায় ৩২২ কিলোমিটার দূরে ঘটনাটি ঘটেছে।

ওই এফ/এ-১৮ ও কেসি-১৩০ হারকিউলিস রিফুয়েলিং বিমানটি মেরিন কোরের এয়ার স্টেশন ইয়াকুনি থেকে উড্ডয়ন করে নিয়মিত প্রশিক্ষণ গ্রহণকালে ‘দুর্ঘটনা’ ঘটে বলে জানিয়েছে মার্কিন মেরিন কোর।

দুর্ঘটনার প্রকৃতি সম্পর্কে বিস্তারিত জানায়নি মেরিন কোর। নাম প্রকাশ না করার শর্তে মার্কিন এক কর্মকর্তা জানিয়েছেন, রিফুয়েলিং প্রশিক্ষণের সময় ঘটনাটি ঘটেছে।

নাম প্রকাশ না করার শর্তে যে কর্মকর্তারা রয়টার্সের সঙ্গে কথা বলেছেন তাদের কেউ নিশ্চিত না কীভাবে দুর্ঘটনাটি ঘটল, তবে তাদের কেউই নাশকতা হতে পারে বলে সন্দেহ প্রকাশ করেননি। ঘটনার বিষয়ে একটি তদন্ত শুরু করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য