12 15 18

শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং | ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | ৭ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

Home - দিনাজপুর - দিনাজপুরে নারী নির্যাতন প্রতিরোধের প্রচারাভিযান অনুষ্ঠানের উদ্বোধন

দিনাজপুরে নারী নির্যাতন প্রতিরোধের প্রচারাভিযান অনুষ্ঠানের উদ্বোধন

দিনাজপুরে নারী নির্যাতন প্রতিরোধের প্রচারাভিযান অনুষ্ঠানের উদ্বোধনদিনাজপুর সংবাদাতাঃ ‘নারী নির্যাতন প্রতিরোধকল্পে আন্তর্জাতিক প্রচারাভিযান পক্ষ উদ্যাপন ২০১৮’ উপলক্ষে বুধবার বেলুন উড়িয়ে বিভিন্ন অনুষ্ঠানের উদ্বোধন করেন দিনাজপুর জেলা পরিষদ এর প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) জনাব মো: রশিদুল মান্নাফ। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, বাল্যবিবাহ ও যৌন হয়রানির বিরুদ্ধে সকলকে সম্মিলিত ভূমিকা পালন করতে হবে।

App DinajpurNews Gif

মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন) প্রকল্পের আয়োজনে ও ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি (সিইপি)’র উদ্যোগে গতকাল বুধবার দিনাজপুর জেলার শিল্পকলা একাডেমী চত্বরে সকাল ১০টায় ‘‘নারীর কথা শুনবে বিশ^ কমলা রঙে নতুন দৃশ্য” এই প্রতিপাদ্যকে ধারন করে ‘নারী নির্যাতন প্রতিরোধকল্পে আন্তর্জাতিক প্রচারাভিযান পক্ষ উদ্যাপন ২০১৮ উপলক্ষে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

এবছরের মূল প্রতিপাদ্যের পাশাপাশি যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধের উপর গুরুত্ব দিয়ে ব্র্যাক এই প্রচারাভিযান পরিচালনা করছে। উক্ত সমাবেশে সভাপ্রধানের দায়িত্ব পালন করেন মো: মহসিন আলী, জেলা ব্র্যাক প্রতিনিধি, দিনাজপুর। আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার বিশেষ শাখার মোহা: কাজেম উদ্দীন । সভা সঞ্চালনা করেন শরিফুল আলম, সেক্টর স্পেশালিস্ট, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি।

সম্মানীত অতিথিবৃন্দের আসন গ্রহন ও শুভ উদ্বোধন ঘোষনার পর জাতীয় সংগীতের মাধ্যমে সমাবেশের কার্যক্রম শুরু হয়। এরপর আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়, শুরুতে স্বাগত বক্তব্য রাখেন- মো: হারুন অর রশিদ, সিনিয়র জেলা ব্যবস্থাপক, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি। আলোচনা পর্বে আলোচনা করেন- আবুল কালাম আজাদ, আহবায়ক, যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক, তারিফুন বেগম লাবনী চেয়ারম্যান জাতীয় মহিলা সংস্থা, আব্দুল হাকিম নির্বাহী পরিচালক এমএনডিএফ, সাইফুদ্দীন আক্তার প্রাক্তন অধ্যক্ষ কেবিএম কলেজ, কানিজ রহমান সভাপতি, বাংলাদেশ মহিলা পরিষদ, শহিদুল ইসলাম সদস্য যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক,স্বরূপ কুমার বকসি বাচ্চু সভাপতি প্রেসক্লাব, মো: মোর্শেদ আলী খান জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা প্রমূখ।

আলোচনা পর্ব শেষে সকল অংশগ্রহণকারী দাড়িয়ে যৌন হয়রানি ও বাল্যবিয়েকে না বলি শীর্ষক লাল কার্ড প্রদর্শন করেন। কার্ড প্রদর্শন শেষে নারী ও শিশুর প্রতি সকল ধরনের সহিংসতা প্রতিরোধে সম্মানীত বিষেশ অতিথি উপস্থিত সকলকে শপথ বাক্য পাঠ করান।

অতিথিবৃন্দ শিশু কিশোরদের কুইজ প্রতিযোগিতার শুভ সূচনা করেন এবং এ সময় সকলে বিভিন্ন স্টল পরির্দশ করেন। অতঃপর সকল অতিথিবৃন্দ স্বাক্ষর সংগ্রহ অভিযানে অংশগ্রহণ করেন। তারা প্রত্যেকে ব্যানারে নিজ নিজ অঙ্গীকার লিখে তার নিচে স্বাক্ষর করেন এবং অন্যদের স্বাক্ষর করতে উদ্ভুদ্ধ করেন। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। সবশেষে মঞ্চে সচেতনতামূলক গণনাটক পরিবেশিত হয়। সকল অতিথিবৃন্দ ও অংশগ্রহণকারীবৃন্দ গণনাটক উপভোগ করেন।

এছাড়া অনুষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, পল্লীসমাজ সদস্যবৃন্দ, সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ, নারী নেত্রী, এনজিও প্রতিনিধি, ব্র্যাক প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি এবং ইলেকট্রনিক্স, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও ব্র্যাকের পক্ষ থেকে আরো উপস্থিত ছিলেন- সুফিয়া বেগম, আশরাফ হোসেন, সেক্টর স্পেশালিস্ট, সোনিয়া পারভীন, জুনিয়র সেক্টর স্পেশালিস্ট, মেজনিন প্রকল্প, সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি।

উল্লেখ্য যে প্রতিবছরের মতো এবছরও ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির উদ্যোগে (সিইপি) ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত নারী নির্যাতন প্রতিরোধকল্পে আন্তর্জাতিক প্রচারাভিযান পক্ষ উদ্যাপন করা হচ্ছে। মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন) প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য অনুযায়ী এ অনুষ্ঠানের উদ্দেশ্য হচ্ছে নারী নির্যাতন প্রতিরোধকল্পে আন্তর্জাতিক প্রচারাভিযান পক্ষ পালনের তাৎপর্য তুলে ধরা, যৌন হয়রানি, সাইবার বুলিং এবং বাল্যবিয়ে প্রতিরোধে জেলা পর্যায়ে কার্যকর প্লাটফর্মকে শক্তিশালী করা এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে পুরুষ ও ছেলেদের সম্পৃক্তকরণের লক্ষ্যে সমাজে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য