গোবিন্দগঞ্জ আদিবাসী-বাঙালি সমাবেশআরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার মাদারপুর গীর্জার সামনে সোমবার সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি ও আদিবাসী বাঙালী সংহতি পরিষদের আয়োজনে আদিবাসী-বাঙালিদের ভূমি অধিকার আন্দোলনের নেতা শাহজাহান আলী প্রধান এর প্রথম মৃত্যুবার্ষিকীতে আদিবাসী-বাঙালি সমাবেশ অনুষ্ঠিত হয়।

সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন আদিবাসী বাঙালী সংহতি পরিষদের আহ্বায়ক এ্যাড. সিরাজুল ইসলাম বাবু, জনউদ্যেগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির নেতা হাবিবুর রহমান মাষ্টার, আদিবাসী নেত্রী প্রিসিলা মুর্মু, রোমেলা কিসকু, আদিবাসী নেতা সুফল হেমব্রম, বার্নাবাস টুডু, গণেশ মুর্মু, স্বপন শেখ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, শাহজাহান আলী প্রধান ভূমি আন্দোলনের যে সুচনা করে গেছেন তা আদিবাসী-বাঙালি ভূমিহীন জনগোষ্ঠী চিরদিন স্মরণে রাখবে। সাঁওতাল-বাঙালিদের যে সংহতি তিনি স্থাপন করেছেন তা আজকের যুগে বিরল একটি দৃষ্টান্ত। আমৃত্যু লড়ে যাওয়া এই মানুষটি সাঁওতাল-বাঙালিদের অধিকারের যে স্বপ্ন তিনি দেখেছেন তা আমাদেরকে এগিয়ে নিয়ে যেতে হবে।

আদিবাসীদের ৭ দফা বাস্তবায়নে সকল আদিবাসী-বাঙালি এক হয়ে আন্দোলন চালিয়ে যেতে হবে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের সাঁওতালরা যেন সুষ্ঠুভাবে ভোট দিতে পারে সেজন্য সাঁওতাল হত্যার মামলার আসামীদেরকে গ্রেফতার করার জোর দাবী জানানো হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য