বাগদাদির সহকারীকে আটকের দাবি মার্কিন সমর্থিত সিরীয় বিদ্রোহীদেরজঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) স্বঘোষিত খলিফা আবু বকর আল-বাগদাদির এক সহকারীকে আটকের দাবি করেছে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরীয় একটি বিদ্রোহী গোষ্ঠী। শুক্রবার এই দাবি করেছে দ্য সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

এক বিবৃতিতে কুর্দি যোদ্ধাদের নেতৃত্বে পরিচালিত এসডিএফ জানায়, তারা ওসামা আল-আওয়াইদকে আটক করেছে।

এসডিএফ সিরিয়া পূর্ব ইউফ্রেতাসের কিছু এলাকা নিয়ন্ত্রণ করছে। সিরিয়ায় আইএসের নিয়ন্ত্রণে থাকা শেষ অঞ্চল মুক্ত করতে যুদ্ধ করছে এসডিএফ। গত কয়েক সপ্তাহ ধরে মার্কিন বিমান হামলার সহযোগিতায় ইরাকে ইউফ্রেতাস নদীর তীরে আইএসবিরোধী যুদ্ধ করছে এই সংগঠনটি।

বিবৃতিতে জানায়, সিরিয়ার পূর্বাঞ্চলের একটি গ্রাম থেকে বিশেষ অভিযানে আওয়াইদকে গ্রেফতার করা হয়েছে। এতে দাবি করা হয়েছে, আইএসের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের একজন ছিলেন এই আওয়াইদ।

সিরিয়া ও ইরাকে আইএসের খিলাফত ভেঙে পড়ার এক বছরের বেশি সময় ধরে সংগঠনটির নেতা বাগদাদির অবস্থান নিয়ে রহস্য সৃষ্টি হয়েছে। বেশ কয়েকবার তার নিহতের খবর প্রচারিত হলেও তা একেবারে নিশ্চিত হওয়া যায়নি। ইরাক ও সিরিয়ায় বেশিরভাগ এলাকার নিয়ন্ত্রণ হারালেও গেরিলা হামলা অব্যাহত রেখেছে গোষ্ঠীটি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য