যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৭ মাত্রার ভূমিকম্পযুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলীয় অঙ্গরাজ্য আলাস্কায় শক্তিশালী ৭.০ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল অঙ্গরাজ্যটির সবচেয়ে বড় শহর অ্যাংকারিজ থেকে ১২ কিলোমিটার উত্তরে। স্থানীয় সময় শুক্রবার এই ভূমিকম্প আঘাত হানে। এতে হতাহতের কোনও খবর এখনও জানা যায়নি।

অ্যাংকারিজ শহরে প্রায় তিন লাখ মানুষের বাস। শহরটির আশেপাশে আরও ১ লাখ মানুষ বসবাস করেন। আলাস্কার গভর্নর বিল ওয়াকার দুর্যোগ পরিস্থিতি ঘোষণা করেছেন।

পুলিশ ও দমকলবাহিনী আলাস্কার সেনা ও ন্যাশনাল গার্ডের সঙ্গে উদ্ধার তৎপরতা সমন্বয় করছে বলে জানিয়েছে পুলিশ প্রধান জাস্টিন ডল।

বিবিসি জানায়, প্রায় ১০ হাজার বাসিন্দা বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। কয়েকটি ভবন ও সেতু ধসে পড়েছে বিভিন্ন স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, কম্পন থেমে যাওয়ার পর ব্যস্ত এলাকার মানুষেরা নিজ নিজ বাস ভবনে ফিরে যান। কিন্তু পরপর কয়েকটি আফটার শকের ঘটনায় তারা আবার রাস্তায় নামেন।

ভূমিকম্পের পর দক্ষিণাঞ্চলীয় আলাস্কার উপকূলবর্তী এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়। তবে সতর্কতা জারির কয়েক মিনিট পরই তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

সামাজিকমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ছবিতে দেখা যায়, অ্যাংকারিজ শহরের একটি বিদ্যালয়ের ছাদ ও বিভিন্ন স্থানে সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঘটনাস্থল থেকে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের একজন সাংবাদিক জানান, তিনি একটি দোতলা ভবনে ফাটল দেখেছেন।

যুক্তরাষ্ট্রের মধ্যে আলাস্কা একটি ভূমিকম্প প্রবণ অঞ্চল হিসেবে পরিচিত। প্রতি বছর সেখানে গড়ে ৪০ হাজার ভূমিকম্প হয়। এই সংখ্যা যুক্তরাষ্ট্রের বাকি ৪৯ অঙ্গরাজ্যে যতো ভূমিকম্প হয় সেই সংখ্যার চেয়ে বেশি।

এর আগে ১৯৬৪ সালের ২৭ মার্চ আলাস্কায় ৯.২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। এই ভূমিকম্প যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী। ৪ মিনিটের বেশি সময় স্থায়ী ওই ভূমিকম্পের পর সুনামি হয়। এতে ১৩০ জনের প্রাণহানি হয়েছিল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য