খাসোগি হত্যায় যুবরাজের সরাসরি সম্পৃক্ততার প্রমাণ নেই পম্পেওসাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সরাসরি সম্পৃক্ততার কোনো প্রমাণ মেলেনি বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেন, জামাল খাসোগি হত্যার আদেশ যুবরাজ দিয়েছেন, এ ধরনের কোনো সরাসরি প্রমাণ নেই।

এই হত্যাকাণ্ডের ঘটনা যুবরাজ অন্তত জানতেন সিআই প্রধান গিনা হাসপেলের এমন মন্তব্যের পরপরই পম্পেও একথা বললেন।

যুক্তরাষ্ট্রের সিনেটরদের উদ্দেশ্যে বুধবার পম্পেও বলেন, অক্টোবরে খাসোগি হত্যার ঘটনায় তুরস্ক ক্যাপিটল হিল ও মিডিয়াকে ব্যবহার করছে। তবে এতে মার্কিন যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও মিত্রদের নিরাপত্তার জন্য এটি বড় একটা হুমকি হয়ে দাঁড়াতে পারে।

মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব হ্রাস, ইরাকে গণতন্ত্র প্রতিষ্ঠা ও আইএস দমনে সৌদি অত্যন্ত গুরুত্বপূর্ণ মিত্র বলেও উল্লেখ করেন পম্পেও।

অপরদিকে প্রতিপরক্ষা মন্ত্রী জেমস ম্যাটিস বলেন, খাসোগি হত্যায় জবাবদিহিতা নিশ্চিত করতে গিয়ে নিরাপত্তা স্বার্থকে বাদ দেয়া ঠিক হবে না।

উল্লেখ্য, সৌদি যুবরাজের কঠোর সমালোচক জামাল খাসোগি গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট অফিসে প্রবেশ করেন। তুর্কি একজন নারীকে বিয়ে করতে পূর্বের স্ত্রীর সঙ্গে ডিভোর্সের কাগজপত্র আনতে তিনি সেখানে যান। কনস্যুলেট অফিসে প্রবেশের পর আর তার দেখা মেলেনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য