পরমাণু সমঝোতা টিকিয়ে রাখতে আবারো প্রতিশ্রুতি ব্যক্ত করল ইরান ও ইইউ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা টিকিয়ে রাখার ব্যাপারে আবারো প্রতিশ্রুতি ব্যক্ত করেছে ইরান এবং ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। আমেরিকা এ সমঝোতা থেকে একতরফাভাবে বের হয়ে যাওয়ার পর ইরান ও ইইউ’র পক্ষ থেকে এ বক্তব্য এলো।

গতকাল (মঙ্গলবার) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিত বৈঠকে ইরানের জাতীয় পরমাণু শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি এবং ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি আন্তর্জাতিক পরমাণু সমঝোতার প্রতি অবিচল থাকার বিষয়ে সম্মতি প্রকাশ করেছেন। ইইউ’র পক্ষ থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, তারা পরমাণু সমঝোতা পরিপূর্ণ এবং যথাযথভাবে বাস্তবায়নের ব্যাপারে আবারো দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, আন্তর্জাতিক চুক্তির প্রতি সম্মান প্রদর্শন এবং ইউরোপ ও আঞ্চলিক দেশগুলোর নিরাপত্তার স্বার্থে তারা পরমাণু সমঝোতা টিকিয়ে রাখার বিষয়ে একমত পোষণ করেছেন।

ইইউ এবং ইরানের মধ্যে শান্তিপূর্ণ পরমাণু সহযোগিতা বিষয়ক একটি সেমিনারের অবকাশে ফেডেরিকা মোগেরিনি বেসামরিক ক্ষেত্রে পরমাণু কর্মসূচির ব্যাপারে ব্রাসেলস এবং তেহরানের মধ্যে সহযোগিতা অব্যাহত রাখার উপর জোর দিয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য