দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী শেষ দিন প্রাথমিকে ধর্ম ও নৈতিক শিক্ষা ও ইবতেদায়ীতে কুরআন মজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ্ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শেষ দিনে ২ হাজার ৭২১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এসএম তৌফিকুজ্জামান জানান, সোমবার (২৬ নভেম্বর) অনুষ্ঠিত ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার শেষ দিনে ডিআরভুক্ত ৬০ হাজার ২৫৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৮ হাজার ৩৭৬ জন উপস্থিত এবং ১৮৭৮ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১০৭৭ জন ও ছাত্রী ৮০১ জন। উপস্থিতির গড় হার প্রাথমিকে ৯৬ দশমিক ৮৯ ভাগ। বালকদের উপস্থিতির হার ৯৬ দশমিক ২৯ ভাগ ও বালিকাদের ৯৭ দশমিক ৪৩ ভাগ।

অপরদিকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার শেষ দিনে ডিআরভুক্ত ৫ হাজার ৫০৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৪ হাজার ৬৬৩ পরীক্ষার্থী উপস্থিত এবং ৮৪৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৭৬ জন ও ছাত্রী ২৬৭ জন। ইবতেদায়ীতে উপস্থিতির গড় হার ৮৪ দশমিক ৬৯ ভাগ। বালকদের উপস্থিতির হার ৮২ দশমিক ২২ ভাগ ও বালিকাদের ৮৮ দশমিক ২২ ভাগ।

দিনাজপুর জেলায় এবারে ৬৫ হাজার ৭৫০ জন ছাত্র-ছাত্রী সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (পিইসি) পরীক্ষার্থী ৬০ হাজার ২৫৪ জন। এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী (এইসি) পরীক্ষায় ৫ হাজার ৫০৬ জন।

উল্লেখ্য, দিনাজপুর জেলার ১৩ উপজেলায় ১৪২টি কেন্দ্রে প্রাথমিক ও ১২৭টি কেন্দ্রে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ২৬ নভেম্বর সোমবার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য