ফুলবাড়ীতে মাছের সাথে শত্রুতাঃ বিষ প্রয়োগে ২০লাখ টাকার মাছ নিধনষ্টাফ রিপোর্টারঃ দিনাজপুরের ফুলবাড়ীতে দুরবৃত্তের দেয়া বিষে ২০ লাখ টাকার মাছ ধ্বংশ হয়ে গেছে, আরো মাছ মরে যেতে পারে বলে আশঙ্কা করছেন বীলের মালিক।

আজ রবিবার উপজেলার শিবনগর ইউনিয়নের গঙ্গাপ্রসাদ এলাকায় ঐতিহাসিক মৎসর বীলে এই বিষ দেয়ার ঘটনা ঘটেছে।

সরজমিনে দেখা যায় সারা বীলে ছোট-বড় অসংখ্যক মাছ মরে ভেষে উঠছে, পুকুরের মালিক তাজা মাছ গুলো আহরন করে বাজার জাত করার চেষ্ঠা করছেন, বীলের মাছ দেখার জন্য বীলের চারিদিকে উৎসুক গ্রামবাসীরা ভিড় করছে।

মৎসর বীলের মালিক প্রকৌশলী লুৎফুল হুদা চৌধুরী বলেন, সকালে লোক মুখে জানতে পারি বীলে মাছ মরে ভেষে উঠছে, সঙ্গে সঙ্গে বীলে এসে দেখি বীলের উত্তর কোনে কে বা কারা গ্যাস বড়ি (বিষ) বেধে পুকুরে ফেলেছে। এরপর জেলেদের খবর দেই যত গুলো সম্ভব তাজা মাছ গুলো ধরে নেয়ার জন্য।

প্রকৌশলী লুৎফুল হুদা চৌধুরী বলেন এই বিষ প্রয়োগে প্রায় ২০০ মন মাছ মরে গেছে এতে প্রায় ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে। তিনি আরো বলেন এই ৫০ একরের আয়তনে এই জলাশয় মৎস্যর বীলে প্রায় ৫০০ মন মাছ ছিল, তার প্রায় ২০০ মন মাছ একে বারে মরে গেছে, এর মধ্যে গ্রামবাসীরা কিছু মাছ হাতে করে নিয়ে গেছে, কিছু বাজার জাত করার চেষ্ঠা করা হয়েছে, আরো মাছ মরে যেতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করছেন, এতে ক্ষতির পরিমান আরো বৃদ্ধি পাবে বলে তিনি জানান।

এদিকে উপজেলা সর্ব বৃহৎ এইবীলে বিষ প্রয়োগ করায় মাছ দেখার জন্য বিভিন্ন এলাকা থেকে মানুষ এক নজর দেখার জন্য ভিড় জমায়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য