সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের সংঘর্ষসিরিয়ায় মোতায়েন রাশিয়া ও আমেরিকার সেনাদের মধ্যে এক ডজনেরও বেশি বার সংঘর্ষ হয়েছে। এর মধ্যে বন্দুকযুদ্ধ পর্যন্ত হয়েছে।

সিরিয়া বিষয়ক মার্কিন দূত জেমস জেফরি রাশিয়ার সরকারি বার্তা সংস্থা রিয়া নভোস্তিকে দেয়া সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন তবে তিনি বিস্তারিত জানান নি।

গত ফেব্রুয়ারি মাসে পূর্বাঞ্চলীয় দেইর আজ-যোর শহরের বন্দুকযুদ্ধে কত লোক হতাহত হয়েছিল তা পরিষ্কার করার কথা বললে জেফরি জানান, “কমপক্ষে এক ডজন বার সিরিয়ার বিভিন্ন স্থানে এ ধরনের সংঘর্ষ হয়েছে; হুমকির মুখে মার্কিন সেনারা শুধু আত্মরক্ষা করেছে।”

তিনি দাবি করেন, দেইর আজ-যোর শহরের কাছে মার্কিন ঘাঁটিতে আমেরিকার ৪০ জনের মতো সেনা নিহত কিংবা আহত হয়েছে।

বলা হয়ে থাকে- ফেব্রুয়ারির সংঘর্ষে সিরিয়ার সরকারপন্থি যোদ্ধারা মার্কিন সেনা অবস্থানে ব্যর্থ হামলা চালায়। সে সময় অন্তত ২০০ সরকারপন্থি যোদ্ধা মারা যায়। জেফরি দাবি করেন, সিরিয়ায় মার্কিন সেনারা বৈধভাবে অবস্থান করছে এবং স্থানীয় শক্তিগুলোকে সমর্থন দিচ্ছে।

তিনি বলেন, রুশ ও মার্কিন সেনাদের মধ্যে একবার সংঘর্ষ হয় নি বরং বেশ কয়েকবার এমন ঘটনা ঘটেছে এবং কখনো বন্দুক ব্যবহৃত হয়েছে, কখনো হয় নি। তবে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে জেফরির বক্তব্য সম্পর্কে কোনো মন্তব্য করেন নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য