হাবিপ্রবির সাথে জাপানী বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরদিনাজপুর সংবাদাতাঃ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) এবং জাপানের হিরোসাকি বিশ^বিদ্যালয়ের কৃষি ও জীববিজ্ঞান অনুষদের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

আজ শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভিআইপি কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত এ সমঝোতায় হাবিপ্রবির পক্ষে কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. মো. আতাউর রহমান ও জাপানের হিরোসাকি বিশ^বিদ্যালয়ের কৃষি ও জীববিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. চোইচি সাসাকি স্বাক্ষর করেন।

সমঝোতা স্বাক্ষরের ফলে দুই প্রতিষ্ঠানের মধ্যে বৈজ্ঞানিক তথ্য বিনিময়, যৌথ গবেষণা, সিম্পোজিয়াম, শিক্ষক-শিক্ষার্থীদের নানা শিক্ষামূলক কর্মসূচি পরিচালিত হবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর উপলক্ষে দুই বিশ^বিদ্যালয়ের তথ্য ভিত্তিক চিত্র-প্রদর্শনী করেন হাবিপ্রবি’র পক্ষে কৃষি রসায়ন বিভাগের প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার এবং হিরোসাকি বিশ^বিদ্যালয়ের পক্ষে সহযোগী অধ্যাপক ড. আকিরা এন্দো।

পরে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় ভিসি প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, জাপান আমাদের দীর্ঘ দিনের বন্ধু রাষ্ট্র। এ বিশ^বিদ্যালয়ের অনেক শিক্ষক জাপানের বিভিন্ন বিশ^বিদ্যালয় থেকে পিএইচডি ও পোস্ট- পিএইচডি সম্পন্ন করেছেন।

অনুষ্ঠানে ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার হালদার, রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলম, কৃষি অনুষদের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য