কলম্বিয়ায় বোমা হামলা, ২ সেনা নিহতকলম্বিয়ার ভেনিজুয়েলা সংলগ্ন সীমান্তে বোমা হামলায় গতকাল শুক্রবার দুই সৈন্য নিহত ও অপর দু’জন আহত হয়েছে। এই ঘটনার জন্য বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল লিবারেশন আর্মির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। গোষ্ঠীটি ইএলএন নামে পরিচিত। খবর বার্তা সংস্থা এএফপি’র।

রাষ্ট্র পরিচালিত বৃহৎ জ্বালানী কোম্পানি ইকোপেট্রোল জানায়, সৈন্যরা সীমান্তবর্তী একটি পাইপলাইনের কাছে টহল দেয়ার সময় তাদের ওপর এই হামলা চালানো হয়।

এ বছর মোট ৮২ বার এই পাইপলাইনের ওপর হামলা চালানো হয়েছে। এতে মারাত্মক পারিবেশ দূষণ হয়েছে বলে এই পাইপলাইন পরিচলনাকারী রাষ্ট্রীয় সংস্থা ইকোপেট্রোল জানায়।

সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, ‘আমাদের কাছে প্রমাণ রয়েছে যে ইএলএন কিভাবে তাদের অবৈধ কর্মকা-ের মাধ্যমে আন্তর্জাতিক আইন লংঘন করে যাচ্ছে।’

ইএলএন ১৫ হাজার যোদ্ধার কলম্বিয়ার সর্বশেষ বিদ্রোহী গোষ্ঠী। বিশ্বের বৃহত্তম কোকেন উৎপাদনকারী দেশটিতে অর্ধ শতাব্দির গৃহযুদ্ধের পর ২০১৭ সালে রিভোল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক) অস্ত্রত্যাগ করে।

ডানপন্থী প্রেসিডেন্ট ইভান ডুক ক্ষমতায় আসার পর ইএলএন চলতি বছরের মাঝামাঝি সময় পর্যন্ত সরকারের সঙ্গে শান্তি আলোচনায় ছিল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য