বাংলাদেশ জাতীয় ভূগোল সমিতির আয়োজনে পঞ্চগড়ের দিনব্যাপি সেমিনারপঞ্চগড়ের পরিবেশ ও উন্নয়ন ভাবনা শীর্ষক আঞ্চলিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ জাতীয় ভূগোল সমিতির (ইঘএঅ) আয়োজনে শুক্রবার সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ গোলাম আযম এই সেমিনারের উদ্বোধন করেন। দিনব্যাপি সেমিনারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের একশরও বেশি শিক্ষার্থীসহ সংশ্লিষ্ঠ বিভাগের শিক্ষকবৃন্দ অংশ নেন।

জাতীয় ভূগোল সমিতির সভাপতি প্রফেসর শেখ মো. মনজুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে উদ্বোধনী অনুষ্ঠানে সমিতির মহাসচিব প্রফেসর ড. মো. নুরুল ইসলাম, প্রফেসর মেসবাহ-উস-সালেহীন, এস মোক্তাদির, ড. শেখ মেহেদী মোহাম্মদ বক্তব্য রাখেন। এ সময় বাংলাদেশ জাতীয় ভূগোল সমিতির পক্ষ থেকে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ গোলাম আযমকে একটি সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে পঞ্চগড়ের পরিবেশ ও উন্নয়ন ভাবনা নিয়ে তিনটি প্রবন্ধ উপস্থান করা হয়।

শুরুতে জেলার শিক্ষার পরিবেশ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পরিচালক ড. সুলতান মাহ্মুদ ভূইয়া। ঐতিহাসিক করোতোয়া নদীর অতীত, বর্তমানও ভবিষ্যৎ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী হেরিটেজ এর সভাপতি নদী গবেষক মাহবুব সিদ্দিকী এবং পরিবেশ ও উন্নয়ন বিষয়ক প্রবন্ধ পাঠ করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান সিসিপ্লিন বিভাগের প্রফেসর ড. মো. মুজিবর রহমান। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মেসবাহ-উস-সালেহীন, এস মোক্তাদির, ড. শেখ মেহেদী মোহাম্মদ এবং তৌহিদুল বারী বাবু।

এ সময় পঞ্চগড় মকবুলার রহমান সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. দেলওয়ার হোসেন প্রধান, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর কানাই লাল কুন্ডু, পঞ্চগড় আইনজীবী সমিতির সভাপতি মির্জা নাজমুল ইসলাম কাজল, নাগরিক কমিটির সাধারন সম্পাদক এরশাদ হোসেন সরকার, পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলম এবং বিভিন্ন বিশ^বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষসহ ভূগোল বিভাগের শিক্ষকবৃন্দ উপস্তিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য