মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে শরণার্থী শিবিরে হামলা, নিহত ৪০মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে ক্যাথলিক মিশন পরিচালিত এক শরণার্থী শিবিরে হামলায় ৪০ জনেরও বেশি নিহত হয়েছেন বলে একজন আঞ্চলিক আইনপ্রতিনিধি জানিয়েছেন।

বৃহস্পতিবার দেশটির রাজধানী বানগুই থেকে ৩০০ কিলোমিটার পূর্বে আলিনদাও শহরে হামলার এ ঘটনাটি ঘটে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ক্যাথলিক মিশন পরিচালিত শহরটির ওই শরণার্থী শিবিরে ২০ হাজার শরণার্থী আশ্রয় নিয়েছিল বলে জানা গেছে। হামলায় আরও বহু লোক আহত হয়েছেন।

জাতিসংঘ জানিয়েছে, হামলাকারীরা ওই শিবিরটিতে আগুন ধরিয়ে দিলে হাজার হাজার শরণার্থী শিবিরটি ছেড়ে পালিয়ে যায়।

আলিনদাওয়ের আইনপ্রতিনিধি এথিয়েন গোডেনাহা রয়টার্সকে বলেছেন, “এ পর্যন্ত ৪২টি মৃতদেহ গুনেছি, কিন্তু এখনও অন্যান্যদের খোঁজ করছি আমরা। শিবিরটি পুড়িয়ে দেওয়া হয়েছে, লোকজন জঙ্গলে অথবা শহরের অন্যান্য উদ্বাস্তু শিবিরে পালিয়ে গেছে।”

ত্রাণ সংস্থার সঙ্গে জড়িত একটি সূত্র হামলায় ৪০ জনেরও বেশি নিহত হয়েছেন বলে রয়টার্সকে নিশ্চিত করেছে।

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে জাতিসংঘের মানবিক কার্যক্রমের সমন্বয়ক নাজাত রোচদি এক বিবৃতিতে বলেছেন, “বেসামরিকদের বিরুদ্ধে দুষ্ট চক্রের এই উপর্যুপরি হামলা অগ্রহণযোগ্য।”

২০১৩ সালে প্রধানত মুসলিম সেলেকা বিদ্রোহীরা তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া বোজিজেকে ক্ষমতা থেকে উচ্ছেদ করলে খ্রিস্টান এন্টি-বালাকা মিলিশিয়াদের সঙ্গে তাদের লড়াই বেধে যায়। এ লড়াইয়ে হাজার হাজার লোক নিহত ও দেশটির ৪৫ লাখ বাসিন্দার এক পঞ্চমাংশ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যায়।

২০১৬ সালে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরও দেশটিতে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে এবং সাম্প্রদায়িক হামলা-পাল্টা হামলা চলছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য