দিনাজপুরে ১২জন প্রতিবন্ধী ক্ষুদ্র উদ্দ্যোক্তাকে আর্থিক সহায়তা প্রদানদিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে ভিউ ফাউডেশন ও উত্তরণ প্রতিবন্ধি সংস্থা(ইউপিএস)‘র সহযোগীতায় ক্ষুদ্র উদ্দ্যোক্তা সৃষ্টির লক্ষে রংপুর বিভাগের দৃষ্টি,শাররীক,শ্রবন ও মানসিক প্রতিবন্ধী ১২জনকে প্রশিক্ষন ও আর্থিক সহায়তা প্রদান সম্পন্ন।

শনিবার সকালে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে ভিউ ফাউন্ডেশন ঢাকা এবং ইউপিএস দিনাজপুরের উদ্দ্যোগে রংপুর বিভাগের ১২জন দৃষ্টি,শাররীক,শ্রবন ও মানসিক প্রতিবন্ধীর মাঝে ক্ষুদ্র ব্যবসায়িক কার্য্যক্রম পরিচালনার লক্ষে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

উত্তরণ প্রতিবন্ধি সংস্থা(ইউপিএস)‘র সাধারন সম্পাদক মো: আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর শিল্প ও বণিক সমিতির সিনিয়র সহ-সভাপতি মোসাদ্দেক হোসেন চৌধুরী পাপ্পু। বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল,২নং সুন্দরবন ইপি চেয়ারম্যান অশোক কুমার রায়,সদর হাসপাতাল সমাজ সেবা কর্মকর্তা সৈয়দ আক্কাস আলী।

অনামিকা পান্ডের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ভিউ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম খাঁন(শাহিন)। তিনি বলেন,২০১৪ সাল থেকে এ সংগঠন দেশের বিভিন্ন জেলার ১৫২জন প্রতিবন্ধিদের আর্থ সামাজিক উন্নয়নের লক্ষে ২০ লাখ ৩৫ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে ব্যবসায়িক ভাবে স্বাবলম্বী করতে কাজ করে যাচ্ছে। তিনি বলেন,দিনাজপুর ছাড়াও মুন্সীগঞ্জ,কিশোরগঞ্জ,কুষ্টিয়া,সিরাজগঞ্জ,টাঙ্গাইল এবং খুলনা জেলায় এ কর্মসুচী ছোট পরিসরে বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি আরো বলেন, প্রতিবন্ধি ক্ষুদ্র উদ্দ্যোক্তা প্রশিক্ষন প্রদানের জন্যে দিনাজপুরের টেক্সটাইল বাজার এলাকায় একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে এবং ২০১৬ সাল থেকে সেখানে প্রতিবন্ধ্যিদের বিনামুল্যে থাকা খাওয়াসহ ৩ সপ্তাহ ব্যাপী প্রশিক্ষন প্রদান করা হচ্ছে। এছাড়াও প্রশিক্ষন শেষে প্রশিক্ষনার্থীদের মাঝে ১০ হাজার টাকার(অফেরতযোগ্য) নগদ পুজিঁ প্রদান করা হয়। যারা সফল ভাবে ক্ষুদ্র ব্যবসা চালিয়ে যাবে তাদের মনিটরিংয়ের মাধ্যমে ৩-৪ বছরে পর্যায়ক্রমে প্রতি পরিবারকে সর্ব্বোচ ৩০-৪০ হাজার টাকার(অফেরতযোগ্য) পুজি প্রদান করা হবে।

তিনি জানান, ভ্উি ফাউন্ডেশন কমিটির সদস্য ও শুভাকাংখিদের যাকাতের আর্থিক সহায়তায় দেয়া এ সহযোগীতার বিপরিতে প্রতিবন্ধিদের নিকট হতে কোন কিস্তি আদায় করা হয়না।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য